ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বিএনপি-জামায়াতের গভীর ষড়যন্ত্রের বহিঃপ্রকাশ পিলখানা হত্যাকাণ্ড

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৬, ২৫ ফেব্রুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

২৫ ও ২৬ ফেব্রুয়ারি, বাংলাদেশের ইতিহাসে অন্যতম কালো দিন। ২০০৯ সালের উক্ত দিনটিতে বিএনপি-জামায়াতের ইন্ধনে নারকীয় হত্যাযজ্ঞে মেতে উঠেছিল কিছু বিপথগামী সৈনিক। সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ, বিজিবি’র (তৎকালীন বাংলাদেশ রাইফেলস, বিডিআর) সদর দফতরে তারা এক ধ্বংসলীলা চালান। তাদের সেই উন্মত্ততার শিকার হয়ে প্রাণ হারান ৫৭ জন সেনা কর্মকর্তা এবং নারী ও শিশুসহ আরও ১৭ জন। ২৫ ফেব্রুয়ারি পরিণত হয় ‘পিলখানা হত্যা দিবসে’।

প্রশ্ন হচ্ছে এমন অঘটন কোনো রাজনৈতিক ইন্ধন ছাড়া সম্ভব নয়। সে সময় ক্ষমতায় ছিলো বাংলাদেশ আওয়ামী লীগ। ক্ষমতায় আসার বয়স ছিলো মাত্র তিন মাস। নিঃসন্দেহে নতুন করে ক্ষমতায় আসা একটি দলকে বিতর্কিত করে, এটি কুচক্রী মহলের গভীর ষড়যন্ত্রের বহিঃপ্রকাশ ছিলো এই পিলখানা হত্যাকাণ্ড।

যার প্রমাণস্বরূপ আমরা দেখতে পাই, পিলখানা হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত আসামীদের পক্ষে সরাসরি অবস্থান করেছিলেন বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমেদ ও ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া। তারা সে সব হত্যাকারীদের পক্ষে দিয়েছিলেন আইনীসহায়তা।

এছাড়া অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, হাওয়া ভবনের বিশেষ সুপারিশে নিয়োগপ্রাপ্ত জোট সরকারের পিপি অ্যাডভোকেট আমিনুর রহমান, সাবেক ছাত্র শিবির নেতা অ্যাডভোকেট ফারুক আহমেদ, অ্যাডভোকেট সুলতান, অ্যাডভোকেট জামালসহ অসংখ্য বিএনপি ও জামায়াত নেতা সরাসরি পিলখানা হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের পক্ষে অবস্থান নিয়েছিলেন।

সবচেয়ে মজার বিষয় হচ্ছে, সে সময় জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুজাহিদ বলেন, ভারতের চক্রান্তে একাধিক পত্রিকা ও এনজিও পিলখানা হত্যাযজ্ঞের জন্য দায়ী। অথচ রহস্যজনকভাবে, বিএনপি-জামায়াতই পিলখানা হত্যাকাণ্ডের মামলায় আসামিদের পক্ষে আইনি লড়াই লড়েছেন।

নিজেদের স্বার্থ রক্ষায় তারা যাচ্ছেতাই করতে পারে। পিলখানার ঘটনায় তৎকালীন প্রভাবশালী এক বিএনপি নেতা ব্যঙ্গ করে বলেন, কিছু প্রাণী মারা গেছে। তার এই বক্তব্যের পরপরই সুধীমহলে শুরু হয় আলোচনার ঝড়। যা এখনো চলছে।

মূলত রাষ্ট্রের স্থিতিশীলতা নষ্টের চক্রান্তের অংশ হিসেবে বিডিআর বিদ্রোহ সংগঠিত হয়। আর এর মাস্টারমাইন্ড ছিলেন লন্ডনে পলাতক ফেরারি আসামি ও বর্তমানে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

এ কারণে তিনি বিডিআর বিদ্রোহের আগের রাতে তার মা খালেদা জিয়াকে লন্ডন থেকে ৪৫ বার ফোন করেন এবং নির্দেশনা দেন দ্রুত ক্যান্টনমেন্টের বাসা থেকে বের হয়ে আন্ডারগ্রাউন্ডে পালিয়ে যেতে। ছেলের কথামত সেদিন দুপুর ১২টার পরিবর্তে খুব ভোরে ঘুম থেকে ওঠেন খালেদা। এরপর রেডি হয়ে সকাল সাড়ে ৭ টা থেকে ৮টার মধ্যে বাসা থেকে কালো কাচের গাড়িতে করে পালিয়ে যান। যেটি প্রমাণ করে, উক্ত হত্যাকাণ্ডের সঙ্গে বিএনপি-জামায়াতের সম্পৃক্ততা।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এটা বিএনপির পূর্ব পরিকল্পিত একটা হত্যাযজ্ঞ। এর নীলনকশা খালেদা জিয়া, তারেক রহমানসহ দলের অন্যান্য শীর্ষ নেতারা তৈরি করে। আর তা বাস্তবে রূপ দেয় নাসিরুদ্দিন পিন্টু। আর এটা তো মুখের কথা নয় বিভিন্ন তথ্য উপাত্ত, গণমাধ্যমে আসা খবর ও আইনি প্রমাণে এর সত্যতা মিলেছে। তবুও তারা চোরের মায়ের বড় গলা’র মতো করে বলে আসছে, এই ঘটনার সঙ্গে তাদের কোন সম্পৃক্ততা নেই। অথচ তারাই যে এই ঘটনা ঘটিয়েছে, সেটি নতুন করে আর বলার অপেক্ষা নেই।

সর্বশেষ
জনপ্রিয়