ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বাংলাদেশ সাইবার নিরাপত্তা সূচকে ২৫ ধাপ এগিয়েছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১১:২৭, ৩০ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সাইবার নিরাপত্তা সূচকে ২৫ ধাপ এগিয়েছে বাংলাদেশ। বর্তমানে বাংলাদেশের অবস্থান ৫৩ তম। এর আগে অবস্থান ছিল ৭৮তম।আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) সাইবার নিরাপত্তা সূচকে (গ্লোবাল সাইবার সিকিউরিটি ইনডেক্স—ভার্সন-৪, ২০২১) ২৫ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

আইটিইউর ওয়েবসাইটে প্রকাশিত সূচক অনুযায়ী, ১০০ স্কোর পেয়ে প্রথম অবস্থানে আছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর ৯৯ দশমিক ৫৪ স্কোর পেয়ে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইংল্যান্ড ও সৌদি আরব এবং ৯৯ দশমিক ৪৮ স্কোর পেয়ে তৃতীয় হয়েছে এস্তোনিয়া।

২৯ জুন মঙ্গলবার ‘গ্লোবাল সাইবার সিকিউরিটি ইনডেক্স-২০২০’ প্রকাশ করা হয়েছে। ১৯৪টি দেশের সাইবার নিরাপত্তায় গৃহীত আইনি ব্যবস্থা, প্রযুক্তিগত দক্ষতা, সাংগঠনিক ব্যবস্থা, সক্ষমতা বৃদ্ধি এবং পারস্পরিক সহযোগিতা পরিস্থিতির বিবেচনা করে এ সূচক প্রকাশ করা হয়। এতে ১০০ পয়েন্টের মধ্যে বাংলাদেশ ৮১ দশমিক ২৭ স্কোর পেয়ে ৫৩তম স্থানে উঠে এসেছে।

আইটিইউর তালিকায় বাংলাদেশ এশিয়া-প্যাসিফিক রিজিওনাল রাঙ্কিংয়ে ১১তম অবস্থানে রয়েছে। এ অঞ্চলের মধ্যে কোরিয়া ও সিঙ্গাপুর ৯৮ দশমিক ৫২ স্কোর পেয়ে ১ম অবস্থানে রয়েছে এবং মালয়েশিয়া ও জাপান যথাক্রমে ৯৮ দশমিক ৬ এবং ৯৭ দশমিক ৮২ স্কোর পেয়ে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়