ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের দায়িত্ব পেলেন হ্যাভিয়ের

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৭:১১, ৮ জানুয়ারি ২০২২  

হ্যাভিয়ের ক্যাবরেরা

হ্যাভিয়ের ক্যাবরেরা

বেশ কয়েক মাস ধরেই কোনো পূর্ণ মেয়াদী কোচ ছাড়াই চলছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তবে এবার সেই অবস্থার অবসান হচ্ছে। প্রায় তিন মাস পর পূর্ণ মেয়াদী কোচ পাচ্ছেন জামাল ভুঁইয়ারা। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের দায়িত্ব নিতে যাচ্ছেন স্প্যানিশ প্রো-লাইসেন্সধারী কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা।

স্প্যানিশ ক্লাব বার্সেলোনার একাডেমির সাবেক এই কোচকে আগামী ১১ মাসের জন্য নিয়োগ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বাফুফে সহ সভাপতি কাজী নাবিল বিষয়টি নিশ্চিত করেছেন। জানুয়ারির ফিফা উইন্ডোতেই বাংলাদেশের ডাগআউটে দেখা যাবে ক্যাবরেরাকে। জামাল-তপুদের দায়িত্ব নিতে আগামী সপ্তাহে ঢাকায় আসবেন তিনি।

গত অক্টোবরে সাফ চ্যাম্পিয়নশিপের ১০-১২ দিন আগে ব্রিটিশ কোচ জেমি ডেকে দুই মাসের ছুটিতে পাঠিয়ে স্প্যানিশ অস্কার ব্রুজনের কাধে খন্ডকালীন দায়িত্ব তুলে দেয় বাফুফে। সাফ চ্যাম্পিয়নশিপের ব্যর্থতার পর অস্কার ব্রুজন চুক্তি আর না বাড়ানোয় নভেম্বরে চার জাতি ফুটবল টুর্নামেন্টের জন্য দায়িত্ব দেওয়া হয় পর্তুগিজ মারিও লেমোসকে।

খন্ডকালীনের দিকে আর না হেটে বাফুফের চেষ্টা ছিল স্থায়ী কোচ নিয়োগে। সে পথে হেটেই হ্যাভিয়ের ক্যাবরেরাকে বেছে নিয়েছে ফুটবল ফেডারেশন। তাকে পরিচয় করিয়ে দিতে খুব বেশি উপমা দেওয়ার প্রয়োজন হয়তো বা নেই। তাকে চিনিয়ে দিতে একটা নামই যথেষ্ট, সেটা হচ্ছে ‘বার্সেলোনা’।

বার্সেলোনা একাডেমি থেকে বেড়ে উঠেছেন লিওনেল মেসি, আন্দ্রেস ইনিয়েস্তার মত তারকারা। তবে কাতালুনিয়ায় অবস্থিত একাডেমি নয়, যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া শাখা একাডেমির কোচের দায়িত্ব পালন করেছেন ক্যাবরেরা। বার্সেলোনার মত ক্লাবের শাখা একাডেমির কোচের দায়িত্ব পালন করা তো আর যেন তেনো কথা নয়। সেই ক্যাবরেরাকেই কোচ হিসেবে পেতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল দল।

শুধু বার্সেলোনার একাডেমি নয়, ক্যাবরেরা সাম্প্রতিক সময়ে দায়িত্ব পালন করছিলেন আরেক স্প্যানিশ ক্লাব দেপোর্তিভো আলাভেসের যুব এলিট একাডেমির। এছাড়া দুই বছরের অধিক সময় ধরে তিনি লা লিগার টেকনিক্যাল ডিরেক্টর পদেও দায়িত্বরত ছিলেন। সে সময় লা লিগার স্কুল ফুটবল কার্যক্রমের অংশ হিসেবে ভারতের বিভিন্ন স্কুলের হাজার হাজার শিক্ষার্থীদের মাঝে ফুটবলীয় জ্ঞান ছড়িয়ে দিয়েছেন তিনি।

এর আগে ২০১৩ থেকে ২০১৫ সাল অবধি ভারতীয় ক্লাব স্পোর্টিং গোয়া’র মূল দলের সহকারী কোচের দায়িত্বে ছিলেন ক্যাবরেরা। পাশাপাশি টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে ক্লাবটির একাডেমির বিভিন্ন বয়সভিত্তিক দলের খেলোয়াড়দের ফুটবলীয় দিক্ষা দিয়েছেন তিনি। ক্যাবরেরাকে আলাদা করেছে এখানেই, তৃণমূল ফুটবলের পাশাপাশি বার্সেলোনা, আলাভেস সহ বিভিন্ন একাডেমির হয়ে কাজ করার বড় অভিজ্ঞতা রয়েছে তার।

ফুটবল অ্যানালিস্ট হিসেবেও ক্যাববেরার বেশ খ্যাতি রয়েছে। জনপ্রিয় ওয়েবসাইট ‘ওপ্টা স্পোর্টস’এর বিশেষজ্ঞ অ্যানালিস্ট হিসেবে টানা ছয় বছর কাজ করেছেন তিনি। ফুটবলের পাশাপাশি বিজ্ঞাপন ও বিপনণ বিষয়ের উপর ব্যাচেলর ডিগ্রি রয়েছে এই তার।

এতসব অভিজ্ঞতা নিয়েই ঢাকায় আসছেন হ্যাভিয়ের ক্যাবরেরা, দায়িত্ব নিবেন জামাল ভূঁইয়া, তপু বর্মণদের। ফুটবলীয় জ্ঞান ছড়িয়ে দিবেন বাংলাদেশের খেলোয়াড়দের মাঝে। হ্যাভিয়ের ক্যাবরেরা তেমন বড় ক্লাব বা দেশের হয়ে কাজ না করলেও তার ফুটবলীয় জ্ঞান নিশ্চিত ভাবেই বাংলার ফুটবলারদের কাজে দিবে বলেই ধারণা করা হচ্ছে।

সর্বশেষ
জনপ্রিয়