ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ফেসবুক ভোটেই জিততে চায় বিএনপি; ইভিএমে নয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৩, ১৮ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যতক্ষণ ভোট চলছিল, ততক্ষণ বিএনপি নেতা তৈমুর আলম সুষ্ঠু ভোট হচ্ছে দাবি করেন, সব টিভি চ্যানেলে তার হাসিমুখের বার্তায় দেশের মানুষ সুন্দর নির্বাচনের প্রচার দেখছিল। ১ লাখ ভোটে জিতবেন বলেছিলেন। তার এই ১ লাখ ভোটের ব্যবধানে জয়ের কনফিডেন্স কীভাবে এলো? প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে দেখা যায় সেই পুরনো ইতিহাস।

কবি কহেন- “লাখে লাখে সৈন্য চলে কাতারে কাতার, গনিয়া দেখিল মর্দ চল্লিশ হাজার”। ফেসবুকে তৈমুরের নির্বাচন নিয়ে বিএনপির সাইবার ফোর্সের বিভিন্ন পোস্টের কমেন্টের ঘরে ‘সহমত ভাই’ জানানো হাজার হাজার মন্তব্য আর লাইক সংখ্যা দেখে তৃপ্তির ঢেঁকুর তুলেছেন তৈমুর। নির্বাচনে খাড়াইলে জিতিয়া যাইব লক্ষাধিক ভোটে, লাখো জনতা হাঁকিছে দিকবিদিকে- এটাই ভেবেছিলেন তৈমুর।

কমেন্ট আর লাইক গুণে নির্বাচনের আগেই জিতে গিয়েছেন তৈমুর আলম, এমন একটা ভাব চলে এসেছিল শরীরে। কিন্তু ইউরোপ, মধ্যপ্রাচ্য, আমেরিকা, কানাডায় বসে ফেসবুকে ‘সহমত ভাই’, ‘এগিয়ে যান’, ‘পাশে আছি’ স্লোগানদাতা জনতা কি আর ভোটে জেতাতে পারে? অথচ বিএনপির এই মুরুব্বিকে তেমনটাই বোঝানো হয়েছিল।

তাই নাসিক নির্বাচনে হেরে তৈমুর আলমের যত ক্ষোভ ইভিএম এর ওপর! ফেসবুক পোল, পোস্টে লাইক কমেন্ট শেয়ারের সংখ্যায় যেখানে ১৬ জানুয়ারির আগেই জিতে গিয়েছিলেন তৈমুর, সেখানে ইভিএম এর ফলাফলে হতাশ হওয়ারই কথা।

সাথে যোগ হয়েছে নতুন তত্ত্ব। সুশীল বদিউল আলম মজুমদারের দাবি, আর্দ্রতার কারণে ইভিএম মেশিন কাজ করেনি বলে বিএনপি হেরেছে। যদিও শীতে কোত্থেকে বর্ষার মত এত আর্দ্রতা এলো, সে প্রশ্নের কোনো উত্তর মেলেনি। এছাড়া বিভিন্ন চ্যানেলের টকশোতে বিএনপিপ্রেমি বুদ্ধিজীবীরা ইভিএম বিষয়ে নানা বকোয়াজ হাজির করছেন।

যেখানে সারাদিনে ইভিএম এর ওপর সন্তুষ্ট ছিলেন খোদ তৈমুর আলম খন্দকার নিজেই!

শুধু তাই নয়, বিএনপিপন্থী হিসেবে খ্যাত নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার পর্যন্ত নারায়ণগঞ্জের বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করে বলেছেন, গত ৫ বছরের মধ্যে নাসিক নির্বাচনই সর্বোত্তম। সেজন্য তিনি নির্বাচনসংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদও দিয়েছেন। কিন্তু বিএনপি তা মানলে তো!

অতএব, একটাই দাবি ওঠা উচিৎ, ইভিএম বাতিল করা হোক। বিএনপিকে ফেসবুকের ভোটে জিতিয়ে দেয়া হোক। এছাড়া নির্বাচন সুষ্ঠু হওয়ার আর কোনো মাপকাঠি নাই।

সর্বশেষ
জনপ্রিয়