ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ফুটসাল বিশ্বকাপ: আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন পর্তুগাল

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৬:২৪, ৪ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিততে জীবন দিয়ে দিতেও প্রস্তুত- ম্যাচের আগে এমন বার্তা দিয়ে রেখেছিলেন পর্তুগালের ডিফেন্ডার হোয়াও ম্যাতোস। ম্যাচে তাদের জীবন দিতে হয়নি। আর্জেন্টিনার চেয়ে ভালো খেলেই প্রথমবারের মতো ফুটসাল বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয়েছে পর্তুগাল।

গতকাল রোববার রাতে লিথুয়ানিয়ার জালগিরিস এরেনায় হওয়া ফিফা ফুটসাল বিশ্বকাপের ফাইনাল ম্যাচে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়েছে পর্তুগাল। ২০১৬ সালের আসরের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার লক্ষ্য ছিলো পরপর দুইবার চ্যাম্পিয়ন হওয়ার। তাদের লক্ষ্যপূরণ করতে দেয়নি পর্তুগাল।

ফাইনালে পর্তুগালকে প্রায় একা হাতেই জিতিয়েছেন দলের তারকা খেলোয়াড় পানি। ম্যাচের ১৫ ও ২৮ মিনিটে গোল করেছেন তিনি। আর্জেন্টিনার পক্ষে একটি গোল শোধ দেন ক্লাউদিনহো। কিন্তু সেটি পর্তুগালের জয় ঠেকানোর জন্য যথেষ্ঠ ছিলো না।

ব্রাজিল (৫), স্পেন (২) ও আর্জেন্টিনার পর চতুর্থ দল হিসেবে ফুটসাল বিশ্বকাপের শিরোপা জিতলো পর্তুগাল। এর আগে ইউরো কাপ ফুটসালেরও শিরোপা জিতেছিলো তারা। আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার পর পানি বলেছেন, ‘পর্তুগাল এখন বিশ্ব চ্যাম্পিয়ন। এটাই সবচেয়ে বড় কথা।’

তিনি আরও যোগ করেন, ‘এটা অসাধারণ অনুভূতি। মানুষ আমাদের ওপর বিশ্বাস রাখেনি। তারা ভেবেছে আমরা ভাগ্যগুণে ইউরো জিতে গিয়েছি। আমি নিশ্চিত বিষয়টা এমন নয়। আমরা শিরোপা জিতেছি কারণ আমরা এটি প্রাপ্য। কারণ আমরা সেরা দল। পর্তুগালের জন্য এটা দুর্দান্ত দিন।’

এদিকে ফাইনাল ম্যাচের ঘণ্টাদুয়েক আগে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে কাজাখাস্তানকে ৪-২ গোলে হারিয়েছে ব্রাজিল। যার সুবাদে ফুটসাল বিশ্বকাপে খেলা ৬৭ ম্যাচের সবয়টিতে গোল করার রেকর্ড দাঁড় করালো তারা। আসরের সর্বোচ্চ গোলদাতা ব্রাজিলের ফেররাও (৯টি)।

সর্বশেষ
জনপ্রিয়