ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

পটুয়াখালীতে পবিপ্রবির ভিসি হলেন প্রফেসর ড. স্বদেশ চন্দ্র

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩৪, ১৮ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) নতুন ভাইস চ্যান্সেলর (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন কৃষি বিজ্ঞানী পবিপ্রবির কৃষিতত্ত্ব বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ও কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. নূর-ই-আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর তাকে চার বছর মেয়াদে এ নিয়োগ দেন।

সোমবার (১৭ মে) ভিসি হিসেবে কর্মস্থলে যোগ দেন প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। যোগদান শেষে বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি।

সাবেক উপাচার্যের মেয়াদ এ বছরের ৪ জানুয়ারি শেষ হলে শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন মোতাবেক ৬ জানুয়ারি থেকে রুটিন দায়িত্ব পালন করে আসছিলেন প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। তিনি ১৯৯০ সালের আগস্ট মাসে পটুয়াখালী কৃষি কলেজে প্রভাষক হিসেবে যোগদান করে কর্মজীবন শুরু করেন। তিনি পবিপ্রবির রেজিস্ট্রার (অ.দা.), পরীক্ষা নিয়ন্ত্রক, বিভিন্ন হলের প্রভোস্টসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি পবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ এবং নীল দলের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত ছাত্রাবস্থায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শাহজালাল হল শাখার ছাত্রলীগের কার্যকরী কমিটিতে দফতর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ সোসাইটি অব এগ্রোনমি, সিড সায়েন্স সোসাইটি এবং বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশনের আজীবন সদস্য।

প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে অনার্সসহ স্নাতকোত্তর এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫ সালে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়