ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

নেত্রকোনার কেন্দুয়ায় আলুর বাম্পার ফলন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:১৫, ১৯ জানুয়ারি ২০২২   আপডেট: ০৯:৫৯, ২০ জানুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নেত্রকোনার কেন্দুয়ায় কৃষকরা শীতের কুয়াশা উপেক্ষা করে সকালে শিশির ভেজা মাঠে আগাম জাতের আলু তোলা নিয়ে ব্যস্ত সময় পার করছেন। এ দিকে উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ৩১০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা ছিল। আবহাওয়া অনুকূলে থাকায় আলুর বাম্পার ফলন হচ্ছে। উপজেলার অনেক কৃষক অধিক লাভের আশায় এখন আগাম জাতের আলু চাষে ঝুঁকে পড়েছেন। নতুন আলুর বাজারে চাহিদা থাকায় ভালো দামও পাচ্ছেন চাষিরা। নতুন আলু কেজিপ্রতি বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকা দরে। উপজেলার অধিকাংশ এলাকার চাষিরা আগাম জাতের আলুচাষ করে লাভবান হয়েছেন।

তারা আগাম জাতের ধান কেটে ডাইমন্ড ও কার্ডিনাল জাতের আলুর চাষ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকায় আলুর বাম্পার ফলন হয়েছে। উপজেলার কান্দিউড়া ইউনিয়নের আলু চাষি জুবেদ মিয়া বলেন তার ৬০শতক জমিতে আলু চাষ করতে তার ৩৫ হাজার টাকা খরচ হয়েছে। এখন তিনি নতুন আলু জমি থেকে তুলছেন। তিনি আশা করছেন সব খরচ বাদ দেয়ার পরেও তিনি লাভবান হবেন।

উপজেলা কৃষি কর্মকর্তা এ.কে. এম শাহজাহান কবির জানান, মাঠ পর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তারা কাজ করে যাচ্ছেন। কৃষকদের সর্বাত্মক সহযোগিতা ও পরামর্শ দিচ্ছেন। আবহাওয়া অনুকূলে থাকায় আগাম জাতের আলুর বাম্পার ফলন হয়েছে। তাই কৃষক আগাম আলু তুলে পরবর্তী ফসল বোর ধান লাগানোর জন্য প্রস্তুতি নিচ্ছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়