ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নির্বাচনকে সামনে রেখেই অপপ্রচার চালাচ্ছে বিএনপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৮, ২৬ ফেব্রুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

সাম্প্রতিক সময়ে দেশে রাজনীতির চেয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে দেন-দরবার করতেই ব্যস্ত সময় পার করছে বিএনপি। এর মাধ্যমে পশ্চিমা দেশগুলোতে নানাভাবে প্রভাব বিস্তারের চেষ্টা করছে বিএনপি। 

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, বর্তমান সরকারের বিরুদ্ধে নানারকম অপপ্রচার ও বিষোদগার করে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে যেন আন্তর্জাতিক মহল সোচ্চার হয়, সেই চেষ্টা করছে বিএনপি। আর এ চেষ্টার অংশ হিসেবে তারা মার্কিন যুক্তরাষ্ট্রে লবিস্ট ফার্ম নিয়োগ করেছে। 

এছাড়া ইউরোপীয় ইউনিয়নেও বিভিন্ন রকমের তৎপরতা চালাচ্ছে বিএনপি। যুক্তরাজ্যেও তাদের সক্রিয় কর্মকাণ্ড চোখে পড়ার মতো। এর পাশাপাশি ভারতের সঙ্গেও সম্পর্ক উন্নয়নের জন্য নতুন করে চেষ্টা করছে দলটি। 

অনেকেই মনে করেন, আগামী নির্বাচনকে সামনে রেখেই বিএনপি অপপ্রচার চালাচ্ছে। তবে এসব তৎপরতায় আওয়ামী লীগের ক্ষতির চেয়ে রাষ্ট্রের ক্ষতি বেশি করছে তারা।

বিভিন্ন দেশে মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিজের স্বাক্ষরিত চিঠি দিয়েছেন। তিনি বিভিন্ন উন্নয়ন সহযোগী রাষ্ট্রের কাছে অনুরোধ করেছেন যে, বাংলাদেশের আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য তত্ত্বাবধায়ক সরকারের বিকল্প নেই। কিন্তু এখন পর্যন্ত বিএনপির এসব দাবিদাওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেনি মার্কিন যুক্তরাষ্ট্রসহ কোনো দেশই। বরং মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য এবং ভারতসহ অনেক দেশই বিএনপিকে আগে একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল হিসেবে নিজেদের প্রমাণের আহ্বান জানিয়েছে।

বিএনপিকে পশ্চিমা দেশগুলো জানিয়েছে যে, দাবিদাওয়া উত্থাপনের আগে বিএনপিকে জামায়াতের সঙ্গ ত্যাগ করতে হবে। আর এ আহ্বানের প্রতি সম্মান দেখিয়ে বিএনপি এখন প্রকাশ্যে জামায়াতের সঙ্গে কোনো রকম বৈঠক করছে না। ২০ দলীয় জোটকে নিষ্ক্রিয় করে রেখেছে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্য এতে সন্তুষ্ট নয়।

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বলা হয়েছে যে, আগামী নির্বাচনে ভূমিকা রাখার আগে তারা বিএনপিতে গণতন্ত্রের চর্চা দেখতে চায় এবং বিএনপি যে কট্টর মৌলবাদী এবং উগ্র-সাম্প্রদায়িক শক্তির সঙ্গে আঁতাত করে না, এ অবস্থান পরিষ্কার করা দরকার। এজন্যই তারা প্রস্তাব দিয়েছে, বিএনপি যেন আনুষ্ঠানিকভাবে জামায়াতের সঙ্গে সম্পর্ক ত্যাগের ঘোষণা দেয়। এ সম্পর্ক ত্যাগের ঘোষণার আগে বিএনপির কোনো আহ্বানেই সাড়া দিতে রাজি নয় পশ্চিমা দেশগুলো। 

তবে বিএনপির পক্ষ থেকে এখন পর্যন্ত এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনো অবস্থান দেখা যায়নি। তবে বিভিন্ন সূত্র বলছে, শেষ পর্যন্ত বিএনপি যদি উন্নয়ন সহযোগী রাষ্ট্রগুলোর সহযোগিতা পেতে চায়, তাহলে অবশ্যই জামায়াতের সঙ্গ ত্যাগ করতে হবে। কিন্তু বিএনপি কি সেটি করতে পারবে? এ বিষয়টি এখন জনমনে বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়