ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নাগাল্যান্ডের জনপ্রিয় উৎসব ‘হর্নবিল ফেস্টিভ্যাল’

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১৪:২১, ৩০ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নাগাল্যান্ডের জনপ্রিয় এক উৎসব হলো ‘হর্নবিল ফেস্টিভ্যাল’। হর্নবিল (ধনেশ পক্ষী) উৎসব উত্তর-পূর্ব ভারতের নাগাল্যান্ডে প্রতিবছর ১-১০ ডিসেম্বরে উদযাপন করা হয়।

নাগাল্যান্ড রাজ্যে এই উৎসবকে মহোৎসব বলেও আখ্যা দেওয়া হয়। এই উৎসবের মৌসুম শুরু হতেই সেখানে পর্যটকদের আনাগোনা বেড়ে যায়।

পর্যটক টানতেই প্রতিবছর আয়োজন করা হয় এই উৎসবের। করোনার প্রকোপ কমতেই এ বছর হর্নবিল উৎসবের প্রস্তুতি নিতে শুরু করেছে নাগাল্যান্ড সরকার। নাগাল্যান্ডের পর্যটন, শিল্পকলা ও সংস্কৃতি দপ্তর হর্নবিল উৎসবের আয়োজন করে।

২০০০ সাল থেকেই প্রতিবছর ১-১০ ডিসেম্বর আয়োজিত হয় এই উৎসব। সেখানকার কোহিমা শহর থেকে ১২ কিলোমিটার দূরত্বে অবস্থিত নাগা হেরিটেজ গ্রাম কিসামায় এর আয়োজন করা হয়।

ভারতীয় ধনেশ পাখির নাম অনুসারে হর্নবিল উৎসব নামে অভিহিত করা হয়। নাগা জনজাতিসমূহের সংস্কৃতি ও লোকসাহিত্যে এই উৎসব খুবই গুরুত্বপূর্ণ।

উৎসবে দর্শকরা নাগা খাদ্য, সংস্কৃতি, নৃত্য ও রীতি নীতি সম্পর্কে নাগাদের কাছ থেকে ধারণা নিতে পারেন। উৎসবে সেখানকার হস্তশিল্পও সবার সামনে তুলে ধরা হয়। তারা এই উৎসবকে খুবই পবিত্র বলে মনে করে। সবাই চান এই উৎসবে অংশ নিতে।

জেনে নিন হর্নবিল ফেস্টিভ্যালের অজানা যত তথ্য

>> প্রতি বছর ডিসেম্বর মাসে নাগাল্যান্ডে এই উৎসব পালন করা হয়।

>> নাগাল্যান্ডের আদিবাসী যোদ্ধা সম্প্রদায়ের সবচেয়ে বড় এই উৎসব।

>> নাগারা তাদের ঐতিহ্য এবং সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতেই এই উৎসব পালব করে।

>> প্রতিবছর অসংখ্য পর্যটক এ উৎসবে যায় স্থানীয়দের সঙ্গে সময় কাটাতে। পর্যটকরা নির্দ্বিধায় এই রাজ্য়ে সময় কাটাতে পারেন।

>> কোহিমাতে নাগা হেরিটেজ ভিলেজে এই উৎসব হতে চলেছে এই ডিসেম্বর মাসে।

এই উৎসব অনন্য কেন?

নাগারা এই উৎসবে আকর্ষণীয় ও রং বেরঙের পোষাকে সাজেন। উজ্জ্বল রঙের গয়না, ছাগলের শিং দিয়ে তৈরি গলার হার, মুকুট ও পায়ের বেড়ি দিয়ে সাজে।

এই উৎসব নাগাল্যান্ড রাজ্যের পর্যটনের বিকাশে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। উৎসবটি পর্যটকদের নাগা কৃষ্টি ও সংস্কৃতির বিষয়ে জানাও ও অভিজ্ঞতা অর্জনের সুযোগ করে দেয়।

সর্বশেষ
জনপ্রিয়