ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

দোয়া কবুল হয় কাবা শরীফের যেসব জায়গায়

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ১৩:১৭, ১০ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহান রাব্বুল আলামিনের ঘর কাবা। পৃথিবীর সর্বশ্রেষ্ঠ এবং পবিত্র ঘর কাবা। কাবা শরীফ একটি বড় ঘন আকৃতির ইমারত, যা সৌদি আরবের মক্কা শহরের মসজিদুল হারাম মসজিদের মধ্যখানে অবস্থিত। প্রকৃতপক্ষে মসজিদটি কাবাকে ঘিরেই তৈরি করা হয়েছে। এ ঘরের জেয়ারত ও ইবাদত সব কিছুই পূণ্যের কাজ। আল্লাহ তাআলা শারীরিক ও আর্থিকভাবে সক্ষম প্রত্যেক মুমিন মুসলমানের জন্য জীবনে একবার হজ ফরজ করেছেন। 

ইসলামে কাবাকে পৃথিবীর সবচেয়ে পবিত্র স্থান হিসেবে মনে করা হয়। এটি মুসলমানদের কিবলা। অর্থাৎ যে দিকে মুখ করে নামাজ পড়ে বা সালাত আদায় করে, পৃথিবীর যে স্থান থেকে কাবা যে দিকে মুসলমানগণ ঠিক সে দিকে মুখ করে নামাজ পরেন। হজ এবং উমরা পালনের সময় মুসলমানগণ কাবাকে ঘিরে তাওয়াফ বা প্রদক্ষিণ করেন।
 
পবিত্র মক্কায় কাবা শরিফের বিভিন্ন জায়গায় দোয়া কবুল হয়ে থাকে। জেনে নিন যেসব জায়গায় দোয়া করা দরকার। মাতাফে (তাওয়াফ করার স্থানকে মাতাফ বলে) দোয়া কবুল হয়। মুলতাজাম- হাজরে আসওয়াদ থেকে বায়তুল্লাহর দরজা পর্যন্ত স্থানে দোয়া কবুল হয়। হাতিমের মধ্যে দোয়া কবুল হয়। মিজাবে রহমতের মধ্যে, কাবাঘরের ভেতরে দোয়া কবুল হয়।

জমজম কূপের কাছে (যদিও কূপ এখন বেসমেন্টের নিচে), মাকামে ইব্রাহিমের কাছে, সাফা ও মারওয়া পাহাড়ের ওপর দোয়া কবুল হয়। সাফা ও মারওয়া পাহাড়ের মধ্যখানে, বায়তুল্লাহর দিকে যখন নজর পড়ে তখন দোয়া কবুল হয়।

রুকুনে ইয়ামেনি ও হাজরে আসওয়াদের মধ্যখানে, আরাফাতের ময়দানে, মুজদালিফার ময়দানে, মিনার ময়দানে এবং মিনার মসজিদে খায়েফে দোয়া কবুল হয়। এছাড়াও কঙ্কর মারার স্থানে দোয়া কবুল হয়।

সর্বশেষ
জনপ্রিয়