ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

দেশের প্রাণ প্রকৃতিকে সবুজে শ্যামলে ভরিয়ে দিতে কাজ করছে সরকার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:১৯, ২৫ ফেব্রুয়ারি ২০২১  

বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০২১ এ আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন

বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০২১ এ আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশের প্রাণ প্রকৃতিকে সবুজে শ্যামলে ভরিয়ে দিতে কাজ করছে সরকার।

বৃহস্পতিবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০২১ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উদযাপনের প্রাক-প্রস্তুতিমূলক আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

‘মুজিববর্ষে অঙ্গিকার করি, সোনার বাংলা সবুজ করি’ প্রতিপাদ্যে উদযাপিত হতে যাচ্ছে এবারের জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা ২০২১।

পরিবেশ মন্ত্রী বলেন, সব শ্রেণি-পেশার মানুষের সম্মিলিত অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশকে সবুজে শ্যামলে ভরে দিতে আমরা সক্ষম হবো। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা, জীববৈচিত্র্য সংরক্ষণ ও দারিদ্র বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি, আর্থ-সামাজিক উন্নয়নসহ পরিবেশ উন্নয়নে দেশের সর্বত্র ব্যাপক হারে বৃক্ষরোপণ করা হচ্ছে। 

তিনি বলেন, বৃক্ষরোপণ অভিযানকে গতিশীল রাখার লক্ষ্যে প্রধানমন্ত্রীর অনুমোদন গ্রহণ করে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা আয়োজন করা হবে। 

তিনি জানান, সবকিছু ঠিক থাকলে আগামী ৫ জুন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পরিবেশ মেলা এবং বাণিজ্য মেলার মাঠে হবে বৃক্ষমেলা। উদ্বোধনী অনুষ্ঠানে বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন ২০২০, বৃক্ষরোপণে জাতীয় পুরস্কার ও জাতীয় পরিবেশ পদক ২০১৯ ও ২০২০ প্রদানসহ সামাজিক বনায়নের উপকারভোগীদের মাঝে চেক বিতরণ করা হবে। 

মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের মাঝে পরিবেশ সংরক্ষণ ও বৃক্ষরোপণের গুরুত্ব তুলে ধরার জন্য চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতারও আয়োজন করা হবে। 

সভায় উপস্থিত ছিলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসান এনডিসি, অতিরিক্ত সচিব (প্রশাসন) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মনিরুজ্জামান, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. এ কে এম রফিক আহাম্মদ, বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক মো. আমির হোসাইন চৌধুরী।

সর্বশেষ
জনপ্রিয়