ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দেশে গ্রাহকদের দিনে প্রায় ১৫২ কোটি প্রমোশনাল এসএমএস পাঠায় মোবাইল অপারেটররা

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৪:২৬, ২১ ফেব্রুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

দেশের ৪টি মোবাইল অপারেটর তাদের গ্রাহকদের দিনে প্রায় ১৫২ কোটি প্রমোশনাল এসএমএস পাঠায়। এর মধ্যে সবচেয়ে বেশি গ্রামীণফোনের এবং সবচেয়ে কম এসএমএস পাঠায় টেলিটক। সম্প্রতি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) একটি হিসাবে এ তথ্য উঠে এসেছে।

বিটিআরসি জানিয়েছে, দেশের চার মোবাইল অপারেটর তার গ্রাহকদের দিনে গড়ে ১৫১ কোটি ৮৫ লাখ এসএমএস পাঠায়। এটা একটা গড় হিসাব। কোনো দিন এই সংখ্যা বেশি হয়, আবার কোনো দিন এ সংখ্যাটা কিছুটা কমে।

হিসাব বলছে- ৪টি মোবাইল অপারেটরের মধ্যে সবচেয়ে বেশি এসএমএস দেয় গ্রামীণফোন। তারা দৈনিক গড়ে ৬৫ কোটি এসএমএস দেয় গ্রাহকদের। দ্বিতীয় শীর্ষ অপারেটর রবি পাঠায় ৬২ কোটি ৮৫ লাখ, বাংলালিংক পাঠায় ২২ কোটি এবং টেলিটক ২ কোটি এসএমএস-নোটিফিকেশন পাঠায় গ্রাহকদের।

এসব এসএমএসের মধ্যে রয়েছে বিভিন্ন সেবা সম্পর্কে প্রমোশনাল ক্যাম্পেইন, অফার, ইন্টারনেট প্যাকেজ, মিটিন প্যাকেজ, মিসডকল অ্যালার্ট, ডিঅ্যান্ডডি, কলড্রপ, আমার টিউনের মতো সেবা চালু বা বন্ধকরণ, ডিজিটাল প্ল্যাটফর্মে ওয়েবসাইট সাইনআপ, লগইন, পাসওয়ার্ডের ওটিপি সংক্রান্ত এসএমএস, নবায়ন অ্যালার্ট, বন্ধ, সাবস্ক্রিপশন-আনসাবস্ক্রিপশনের নোটিফিকেশন।

এছাড়া রয়েছে এফএফএস, ডিজিটাল প্ল্যাটফর্ম, রিটেইলারসহ সব ধরনের রিচার্জ ও বিল পরিশোধ নোটিফিকেশন, বন্ধ সিম সক্রিয়, ফোরজি সিমের অফার, সিম প্রতিস্থাপন, মালিকানা পরিবর্তনসংক্রান্ত নোটিফিকেশন, লয়ালিটি ও পার্টনারশিপ সংক্রান্ত নোটিফিকেশনসহ নানা ধরনের এসএমএস। এর বাইরে থার্ড পার্টির মাধ্যমে বিভিন্ন বাল্ক এসএমএস, সরকারি তথ্য, ইমার্জেন্সি ব্যালান্স সংক্রান্ত নোটিফিকেশন, থার্ড পার্টি-সিপি টিভাস সংক্রান্ত, ইউটিলিটি বিল পে, ওয়ালেট সার্ভিস, পুরস্কার বার্তা, ব্যালান্স ট্রান্সফার, ভয়েস মেইল, ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলি সংক্রান্ত এসএমএস।

বিটিআরসি জানিয়েছে, এসব এসএমএসের বেশির ভাগই এখন দেয়া হয় বাংলায়। বাংলায় এসএমএস দিতে অপারেটরদের অনেক আগেই নির্দেশনা দিয়েছে। ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চলতি মাসে অপারেটররা গ্রাহকদের যে পরিমাণ এসএমএস দিয়েছে তার ৮৭ শতাংশই বাংলা।

এমনকি গ্রাহকদের বিরক্তিকর এসএমএস কমাতে উদ্যোগী হয়ে প্রমোশনাল এসএমএস বন্ধ করার সেবাও চালুর নির্দেশ দেয় বিটিআরসি। বিষয়টি নিয়ে গ্রাহকদের সচেতন করতেও কাজ করে সংস্থাটি। বিটিআরসি ২০১৮ সালে রাত ১২টার পর থেকে ভোর পর্যন্ত গ্রাহকদের যেন কোনো এসএমএস না দেয়। এ বিষয়ে অপারেটরদের নির্দেশনাও দেয়।

সর্বশেষ
জনপ্রিয়