ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দশ মিনিটের দৌড়েই কেটে যাবে মন খারাপঃ গবেষণা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১০:১৮, ৮ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মানুষের মনের উপর কারো জোড় চলে না। মন তার ইচ্ছা মতো রুপ ধারন করে। কখনো মন কোনো কারণ ছাড়াই খুব ভালো থাকে, আবার হঠাৎ করে মন খারাপও হয়ে যায়। অনেক সময় বিশেষ কোনো কারণেই মন খারাপ হয়ে যায়। আর একবার মন খারাপ হলে তা সহজে ভালো হতে চায় না। যার তার প্রভাব পড়ে আশেপাশের মানুষের উপর।

তবে আপনি চাইলে মাত্র ১০ মিনিটেই আপনার মন ভালো করে নিতে পারেন। জাপানের একদল গবেষকদের দাবি, দশ মিনিট দৌড়ে নিলেই ভালো হয়ে যেতে পারে মন।

প্রখ্যাত বিজ্ঞান বিষয়ক একটি পত্রিকায় প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণায় জাপানের একদল গবেষক জানালেন, মস্তিষ্কের যে অংশ থেকে মানুষের মেজাজ নিয়ন্ত্রিত হয়, দশ মিনিট একটানা দৌড়ালে সেই অংশে এমন কিছু রাসায়নিক পরিবর্তন ঘটে যাতে ভালো হয় মেজাজ। গবেষকরা এই পরীক্ষায় ব্যবহার করেছেন রক্তের নমুনা ও ইনফ্রারেড স্পেক্ট্রোস্কোপি।

যদিও কেন এমন হয়, সে সম্পর্কে অবশ্য এখনো পুরোপুরি নিশ্চিত নন গবেষকরা। তবে তাদের দাবি, দৌড়লে প্রিফ্রন্টাল কর্টেক্স অঞ্চলে হিমোগ্লোবিন-অক্সিজেন সম্পর্কিত মস্তিস্ক সঙ্কেত বৃদ্ধি পায়। পাশাপাশি এই বিষয়ে অন্যান্য যেকোনো ধরনের শরীরচর্চার তুলনায় দৌড় অনেক বেশি কার্যকর বলেই মত তাদের। তবে এই বিষয়ে আরো বিস্তারিত গবেষণার প্রয়োজন রয়েছে বলেই অভিমত বিশেষজ্ঞ মহলের।

সর্বশেষ
জনপ্রিয়