ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

দক্ষিণ আফ্রিকা এবার নতুন ফ্র্যাঞ্চাইজি লিগ আনছে

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০৯:২৬, ৩০ এপ্রিল ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

বিশ্বজুড়ে এখন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগের জয়জয়কার। ভারত, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, উইন্ডিজসহ বেশ কিছু দেশে এ ধরনের টি-টোয়ন্টি লিগ চালু আছে। সেই জোয়ারে এবার গা ভাসাতে যাচ্ছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।  এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা নতুন একটি ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছে 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী বছরের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার অস্ট্রেলিয়া সফরের পরপরই টুর্নামেন্টের উদ্বোধনী আসর মাঠে গড়াবে।

অবশ্য টুর্নামেন্টের নাম এখনও ঠিক করা হয়নি। সিএসএ একা এই লিগের আয়োজন করবে না। সঙ্গী হিসেবে আছে সুপার স্পোর্টস। দুই প্রতিষ্ঠান মিলে একটি নতুন কমিটি গঠন করবে, যারা এই টুর্নামেন্ট পরিচালনার দায়িত্বে থাকবে। প্রাথমিকভাবে মোট ৬টি দল নিয়ে এই টুর্নামেন্ট শুরু করা হবে।
টুর্নামেন্টের খেলা হবে রাউন্ড-রবিন পদ্ধতিতে। দলগুলো পরস্পরের বিপক্ষে দুইবার করে খেলবে। পয়েন্ট টেবিলের শীর্ষ তিন দল প্লে-অফে জায়গা করে নেবে। মোট ম্যাচ হবে ৩৩টি। প্রতি দল একাদশে সর্বোচ্চ চারজন বিদেশি রাখতে পারবে। নিলামের মাধ্যমে ক্রিকেটারদের দলে নিতে হবে। উল্লেখ্য, এর আগেও ২০১৭ সালে ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজনের চেষ্টা করেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু সম্প্রচার সত্ত্ব নিয়ে ঝামেলা হওয়ায় 'গ্লোবাল টি-টোয়েন্টি লিগ' নামের সেই টুর্নামেন্ট শেষ পর্যন্ত বাতিল হয়ে যায়।

সর্বশেষ
জনপ্রিয়