ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

ত্রিশালে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত অভিযানে অবৈধ ইটভাটা উচ্ছেদ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৩২, ২২ জানুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ময়মনসিংহের ত্রিশাল উপজেলার কানিহারি ইউনিয়নের এলংজনি বাজারের পিছনে পরিবেশ রক্ষায় অবৈধ একতা ব্রিকস ফিল্ড উচ্ছেদ অভিযান পরিচালনা করেছেন ময়মনসিংহ পরিবেশ অধিদপ্তর এর ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার সকাল ১১ ঘটিকায় পরিবেশ অধিদপ্তর ঢাকার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নওরিন হক এবং পরিবেশ অধিদপ্তর ময়মনসিংহের উপ পরিচালক মিহির লাল সরকারের নেতৃত্বে জেলা পুলিশ এই অভিযান পরিচালনা করেন।

পরিবেশ রক্ষায় ও বায়ু দূষণ রোধে ইটের ভাটা বন্ধের কোন বিকল্প নেই। ইটভাটার কালো ধোয়া পরিবেশ অসহনীয় হয়ে উঠেছে। ইটভাটার বিরূপ প্রতিক্রিয়ায় প্রতিটি অঞ্চলে শিশু কিশোর, বৃদ্ধ লোকের শ্বাস কষ্ট সহ জটিল রোগে আক্রান্ত হচ্ছে।

ফলজ ও ঔষধী গাছ মৃত প্রায়। কৃষকরা ফসলি জমির ফলন থেকে বঞ্চিত হচ্ছে। স্থানীয়ভাবে জানা যায় প্রভাবশালী, অসাধু মাটি ও লড়ী ব্যবসায়ী যোগসাজশে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে পরিবেশের ছাড়পত্র ছাড়াই আব্দুল মোতালেব, আব্দুল মোবিন রঞ্জু, উজ্জল, রসুল, ওয়াসিম গং সরকারের উন্নয়ন অগ্রগতি বাধাগ্রস্থ করতে পরিবেশ বান্ধব অগ্রাধিকার ইকো ব্রিকস প্রকল্প নস্যাৎ করে পুরা ইটের ভাটা পরিচালনা করে জনজীবন বিপর্যস্ত করে তুলেছে।

ইতিপূর্বে ত্রিশাল উপজেলায় ৬টি ইটের ভাটায় ৯ লক্ষ টাকা জরিমানা করা হয় এবং পরিবেশ রক্ষায় ইটভাটা পরিচালনা বন্ধ রাখার নির্দেশনা দেয় ভ্রাম্যমান আদালত।

পরিবেশ রক্ষায় ২০২৫ সালের মধ্যে ইকো ব্রিকস প্রকল্প বাস্তবায়নে সরকারের গৃহীত পদক্ষেপ নেওয়ায় পরিবেশের ছাড়পত্র বিহীন পুরা ইটেরভাটায় পরিবেশ অধিদপ্তরের চলমান ভ্রাম্যমান আদালতের অভিযানের অংশ বিশেষ বলে জানান পরিচালক ফরিদ আহম্মদ।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়