ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ৫ ১৪৩০

তারেক রহমানের ২ বছরের কারাদণ্ড

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২৫, ৫ ফেব্রুয়ারি ২০২১  

তারেক রহমান

তারেক রহমান

বঙ্গবন্ধুকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্যের অভিযোগে নড়াইলে দায়ের হওয়া মানহানি মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানকে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। পাশপাশি তাকে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে নড়াইলের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমাতুল মোর্শেদা এ রায় ঘোষণা করেন।

মামলার বিবরণে জানা যায়, ২০১৪ সালের ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে ইস্ট লন্ডনের এন্ট্রিয়াম ব্যাঙ্কোয়েট হলে বিএনপির সভায় তারেক রহমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে কুরুচিপূর্ণ বক্তব্য দেন। এ খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। এ ঘটনায় ক্ষুদ্ধ ও মর্মাহত হয়ে নড়াইলের কালিয়া উপজেলার বেন্দারচর গ্রামের বীর মুক্তিযোদ্ধা শাহাজান বিশ্বাস বাদী হয়ে নড়াইল সদর আমলি আদালতে তারেক রহমানের বিরুদ্ধে এক হাজার কোটি টাকার মানহানি মামলা করেন।

তিন জনের স্বাক্ষ্য প্রমাণ শেষে বিচারক বৃহস্পতিবার এ রায় দেন। রায় ঘোষণার সময় মামলার আসামি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আদালতে উপস্থিত ছিলেন না। এছাড়া তার পক্ষে কোনও আইনজীবীও ছিল না।

এ ব্যাপারে রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত পিপি অ্যাডভোকেট সঞ্জীব কুমার বসু বলেন, ‘তারেক রহমানের বিরুদ্ধে যে রায় হয়েছে, তাতে আমরা খুশি হয়েছি। তিনি বিদেশে পলাতক আছেন। গ্রেফতার হওয়ার পরই তারেক রহমানের এ সাজা কার্যকর হবে।’

নড়াইল জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক পিপি অ্যাডভোকেট মো. ইকবাল হোসেন সিকদার জানান, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিদেশে অবস্থান করার কারণে তার পক্ষে কোনও আইনজীবী নিয়োগ করা সম্ভব হয়নি।

সর্বশেষ
জনপ্রিয়