ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

তাজমহল দেখতে পারবেন বিশ্বের যে ৭ স্থানে

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১৫:০৯, ৬ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আগ্রার তাজমহল বিশ্বের অন্যতম বিখ্যাত স্থাপনা। বিশ্বের বিভিন্ন স্থান থেকে তাজমহল দেখতে ভারতের আগ্রায় ভিড় করেন পর্যটকরা। আপনি জানেন কি, এ বিখ্যাত স্মৃতিস্তম্ভের প্রতিলিপিও আছে?

বিশ্বজুড়ে তাজমহলের বেশ কয়েকটি প্রতিলিপি আছে। প্রত্যেকটিই আগ্রার তাজমহলের মতো দেখতে। এমনকি বাংলাদেশেও আছে তাজমহলের হুবহু প্রতিলিপি। যাকে বলা হয় ‘বাংলার তাজমহল’।

চলুন তবে জেনে নেওয়া যাক, বাংলাদেশসহ বিশ্বের আরও যেসব স্থানে দেখতে পাবেন তাজমহল-

চীনের তাজমহল

চীন বিভিন্ন স্থাপত্য থেকে শুরু করে পণ্যসামগ্রী নকলে দক্ষ। চীনও তাজমহলের নিজস্ব সংস্করণ তৈরি করেছে। শেনজেনের একটি থিম পার্কে অবস্থিত ওই তাজমহল।

কাঠামোটিকে ‘উইন্ডো টু দ্য ওয়ার্ল্ড’ বলা হয়। পার্কটিতে পিসার হেলানো টাওয়ার ও আইফেল টাওয়ারসহ অন্যান্য বিখ্যাত স্মৃতিস্তম্ভের প্রতিলিপিও রয়েছে।

রয়্যাল প্যাভিলিয়ন, ব্রাইটন

যুক্তরাজ্যেও তাজমহলের নিজস্ব সংস্করণ দেখতে পাবেন। রয়্যাল প্যাভিলিয়নের ভবন একটি ব্রিটিশ স্মৃতিস্তম্ভ, যা আগ্রার তাজমহলের মতো দেখতে।

ব্রাইটন প্যাভিলিয়ন নামেও পরিচিত এটি। ১৯ শতকের ইন্দো-সারাসেনিক শৈলী থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয় এ কাঠামো। এটিও দেখেতে হুবহু তাজমহলের মতো।

দুবাইয়ের তাজমহল

বিশালাকার সব ভবনের জন্য দুবাই পরিচিত! দুবাইয়ের তাজ আরাবিয়া আগ্রার আসল তাজমহলের চেয়ে প্রায় চার গুণ বড়!

দুবাইয়ের বিখ্যাত মুঘল গার্ডেনে অবস্থিত এ তাজমহল। এটি একটি ২০ তলা হোটেল, যেখানে ৩৫০টি কক্ষ, বিভিন্ন দোকান এমনকি রেস্তোরাঁও রয়েছে। ২ লাখ ১০ হাজার বর্গফুট এলাকাজুড়ে বিস্তৃত এটি।

বাংলাদেশের তাজমহল

বাংলার তাজমহলটি নারায়ণগঞ্জে অবস্থিত। বাংলাদেশি চলচ্চিত্রনির্মাতা আহসানুল্লাহ মনি নির্মাণ করেন এ তাজমহল। তিনি ২০০৮ সালে তাজমহলের কপিক্যাট সংস্করণের কাজ শুরু করেন।

এ চলচ্চিত্র নির্মাতার মতে, তিনি ১৯৮০ সাল থেকেই বাংলাদেশে তাজমহলের একটি প্রতিলিপি তৈরির সিদ্ধান্ত নেন। এরপর থেকে তিনি একাধিকবার আগ্রার তাজমহল ভ্রমণ করেন।

যেহেতু তাজমহল দেখার স্বপ্ন পূরণ করতে অনেকেই ভারতে যেতে পারেন না, তাই তিনি বাংলাদেশে এটি নির্মাণ করেন। বর্তমানে বেশ জনপ্রিয় বাংলার তাজমহল।

হুমায়ুনের সমাধি

আপনি কি জানেন, হুমায়ুনের সমাধি আগ্রার তাজমহলের চেয়েও পুরোনো! ঐতিহাসিক বিভিন্ন নথি থেকে জানা যায়, তাজমহলের বিন্যাস ও নকশা হুমায়ুনের সমাধি থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে।

আকবরের নির্মিত হুমায়ুনের সমাধি ভারতের রাজধানী নয়াদিল্লিতে অবস্থিত। যদিও স্মৃতিস্তম্ভটি লাল বেলে পাথরে তৈরি করা হয়েছে। তবে এর গঠন অনেকটা আগ্রার তাজমহলের মতো।

তাজমহল হাউজবোট, সসালিটো

আঙুর বাগানের উদ্যোক্তা বিল হারলান ১৯৭০ সালের মাঝামাঝিতে ভারত সফরের সময় তাজমহল দেখে অনুপ্রাণিত হন। তিনি এর একটি প্রতিরূপ তৈরি করার সিদ্ধান্ত নেন।

ক্যালিফোর্নিয়ায় ফিরে তিনি তাজমহল হাউজবোট নির্মাণ শুরু করেন। এটি নৌকায় তাজমহলের একটি সংস্করণ।

বিবি কা মাকবারা, আওরঙ্গবাদ

এটি গরিবের তাজমহল নামেও পরিচিত। আগ্রার তাজমহল চিরন্তন প্রেমের প্রতীক। অন্যদিকে আওরঙ্গবাদের তাজমহলের প্রতিরূপটি আওরঙ্গজেবের ছেলে আজম খান তার সম্রাজ্ঞী মা রাবিয়া-উদ-দৌরানির স্মরণে তৈরি করেছিলেন। ৪টি মিনার সম্বলিত এ তাজমহলকে ঘিরে রেখেছে বাগান।

সর্বশেষ
জনপ্রিয়