ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ঢাবি অধিভুক্ত ৭ কলেজের কোথায় কতো আসন জেনে নিন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫০, ৪ সেপ্টেম্বর ২০২২  

ঢাবি অধিভুক্ত ৭ কলেজের কোথায় কতো আসন জেনে নিন

ঢাবি অধিভুক্ত ৭ কলেজের কোথায় কতো আসন জেনে নিন

কলেজ ও বিষয় নির্বাচনে অধিভুক্ত সাত কলেজের কোনটিতে কতো সংখ্যক আসন রয়েছে, কোথায় কোথায় আসন বেড়েছে বা কমেছে বরাবরের মতো এবারও কৌতূহল রয়েছে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের। 

সাত কলেজের তিনটি অনুষদের সংশ্লিষ্ট বিভাগ সমূহের আসনসংখ্যা ও কলেজ ভিত্তিক আসনসংখ্যার বিস্তারিত তুলে ধরছেন ডেইলি বাংলাদেশের তিতুমীর কলেজের ক্যাম্পাস প্রতিনিধি মো. শাকিল আহমেদ। 

ঢাবি অধিভুক্ত সাত কলেজের মোট আসনসংখ্যা ২১ হাজার ৫১৩টি। এর মধ্যে ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনগুলো শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনগুলো শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত থাকবে। এছাড়াও সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ এবং সরকারি বাঙলা কলেজে ছাত্র-ছাত্রী উভয়েই ভর্তি হতে পারবেন।

উপর্যুক্ত কলেজগুলোর বিজ্ঞান অনুষদের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ, বাণিজ্য অনুষদের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ এবং কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের মাধ্যমে সম্পন্ন করা হবে। 

অনুষদ, কলেজ ও বিভাগভিত্তিক কোন কলেজে কতো আসন

বিজ্ঞান অনুষদ

সাত কলেজে বিজ্ঞান অনুষদের বিভাগগুলোতে কলেজ ও বিষয়ভিত্তিক আসনসংখ্যা ৬ হাজার ৫০০টি। এরমধ্যে-

ঢাকা কলেজ

ঢাকা কলেজে বিজ্ঞান অনুষদের বিভাগুলোতে মোট আসন সংখ্যা ১ হাজার ৯০টি। এর মধ্যে পদার্থবিজ্ঞান বিভাগে ১২০টি, রসায়ন বিভাগে ১২০টি, গণিত বিভাগে ২১০টি, উদ্ভিদবিজ্ঞান বিভাগে ১২৫টি, প্রাণিবিদ্যা বিভাগে ১২৫টি, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে ১২৫টি, মনোবিজ্ঞান বিভাগে ১২৫টি ও পরিসংখ্যান বিভাগে ১৪০টি আসন আছে।

ইডেন মহিলা কলেজ

ইডেন মহিলা কলেজে বিজ্ঞান অনুষদের বিভাগুলোতে মোট আসন সংখ্যা ১ হাজার ২২৫টি। এরমধ্যে পদার্থবিজ্ঞান বিভাগে ১২৫টি, রসায়ন বিভাগে ১২৫টি, গণিত বিভাগে ২০০টি, উদ্ভিদবিজ্ঞান বিভাগে ১৫০টি, প্রাণিবিদ্যা বিভাগে ১৫০টি, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে ১৬৫টি, পরিসংখ্যান বিভাগে ৫০টি, মনোবিজ্ঞান বিভাগে ১৪০টি ও গার্হস্থ্য অর্থনীতি বিভাগে ১২০টি আসন রয়েছে।

সরকারি তিতুমীর কলেজ

সরকারি তিতুমীর কলেজে বিজ্ঞান অনুষদের বিভাগুলোতে মোট আসন সংখ্যা ১ হাজার ৫১০টি। এরমধ্যে পদার্থবিজ্ঞান বিভাগে ২৫০টি, রসায়ন বিভাগে ২৫০টি, গণিত বিভাগে ৩০০টি, উদ্ভিদবিজ্ঞান বিভাগে ২৫০টি, প্রাণিবিদ্যা বিভাগে ২৫০টি, পরিসংখ্যান বিভাগে ৭০টি, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগে ৭০টি, মনোবিজ্ঞান বিভাগের ৭০টি আসন রয়েছে।

কবি নজরুল সরকারি কলেজ

কবি নজরুল সরকারি কলেজে বিজ্ঞান অনুষদের বিভাগুলোতে মোট আসন সংখ্যা ৬৩০টি। এর মধ্যে পদার্থবিজ্ঞান বিভাগে ১০০টি, রসায়ন বিভাগে ১০০টি, গণিত বিভাগে ১০০টি, উদ্ভিদবিজ্ঞান বিভাগে ১০০টি, প্রাণিবিদ্যা বিভাগে ১০০টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ১৩০টি আসন রয়েছে।

সরকারি বাঙলা কলেজ

সরকারি বাঙলা কলেজে বিজ্ঞান অনুষদের বিভাগুলোতে মোট আসন সংখ্যা ৭১৫টি। এরমধ্যে পদার্থবিজ্ঞান বিভাগে ১০৫টি, রসায়ন বিভাগে ১৩০টি, গণিত বিভাগে ১৮০টি, উদ্ভিদবিজ্ঞান বিভাগের ১০৫টি, প্রাণিবিদ্যা বিভাগে ১২০টি ও মৃত্তিকা বিজ্ঞান বিভাগে ৭৫টি আসন রয়েছে।

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে বিজ্ঞান অনুষদের বিভাগুলোতে মোট আসন সংখ্যা ৭৪০টি। এরমধ্যে পদার্থবিজ্ঞান বিভাগে ১০০টি, রসায়ন বিভাগে ১২০টি, গণিত বিভাগে ১২০টি, উদ্ভিদবিজ্ঞান বিভাগে ১০০টি, প্রাণিবিদ্যা বিভাগে ১০০টি, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে ১০০টি ও মৃত্তিকা বিজ্ঞান বিভাগে ১০০টি আসন রয়েছে।

বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ 

বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে বিজ্ঞান অনুষদের বিভাগুলোতে মোট আসন সংখ্যা ৫৯০টি। এরমধ্যে পদার্থবিজ্ঞান বিভাগে ৬৫টি, রসায়ন বিভাগে ৮৫টি, গণিত বিভাগে ৬৫টি, উদ্ভিদবিদ্যা বিভাগে ৫৫টি, প্রাণিবিদ্যা বিভাগে ৮০টি, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে ৮০টি, মনোবিজ্ঞান বিভাগে ৮০টি ও গার্হস্থ্য অর্থনীতি বিভাগে ৮০টি আসন রয়েছে।

বাণিজ্য অনুষদ

সাত কলেজের বাণিজ্য অনুষদের বিভাগগুলোতে মোট আসনসংখ্যা ৫ হাজার ৩১০টি। এরমধ্যে-

ঢাকা কলেজ

ঢাকা কলেজে বাণিজ্য অনুষদের মোট আসনসংখ্যা ৬০০টি। যার মধ্যে ব্যবস্থাপনা বিভাগে ৩০০টি এবং হিসাববিজ্ঞান বিভাগে ৩০০টি

ইডেন মহিলা কলেজ 

ইডেন মহিলা কলেজে বাণিজ্য অনুষদের বিভাগগুলোতে মোট আসনসংখ্যা ১ হাজার ৫৫টি। এরমধ্যে ব্যবস্থাপনা বিভাগে ৩২০টি, হিসাববিজ্ঞান বিভাগে ৩৩০টি, মার্কেটিং বিভাগে ২১৫টি এবং ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগে ১৯০টি আসন রয়েছে। 
সরকারি তিতুমীর কলেজ 

সরকারি তিতুমীর কলেজে বাণিজ্য অনুষদে মোট আসন সংখ্যা ১ হাজার ৪৬৫টি। এরমধ্যে ব্যবস্থাপনা বিভাগে ৪৬২টি, হিসাববিজ্ঞান বিভাগে ৪৭৮টি, মার্কেটিং বিভাগে ২৭০টি ও ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগে ২৫৫ টি আসন রয়েছে।

সরকারি বাঙলা কলেজ

সরকারি বাঙলা কলেজে মোট আসনসংখ্যা ৯৬০টি। এর মধ্যে ব্যবস্থাপনা বিভাগে ৩৬০টি, হিসাববিজ্ঞান বিভাগে ৩৬০টি, মার্কেটিং বিভাগে ১২০টি ও ফিন্যান্স এন্ড ব্যাংকিং ১২০টি আসন রয়েছে।

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ 

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে মোট আসন সংখ্যা ৪০০টি। এর মধ্যে ব্যবস্থাপনা বিভাগে ২০০ ও হিসাববিজ্ঞান ২০০টি আসন রয়েছে।

কবি নজরুল সরকারি কলেজ

কবি নজরুল সরকারি কলেজে মোট আসন সংখ্যা ৭০০টি। এর মধ্যে ব্যবস্থাপনা বিভাগে ৩০০টি, হিসাববিজ্ঞান বিভাগে ৩০০টি, মার্কেটিং বিভাগে ৫০টি ও ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগে ৫০টি আসন রয়েছে। বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে মোট আসন সংখ্যা ১৩০টি। এর মধ্যে ব্যবস্থাপনা বিভাগে ৬৫টি ও হিসাববিজ্ঞান বিভাগে ৬৫টি আসন রয়েছে।

বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ 

বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে বাণিজ্য অনুষদের মোট আসনসংখ্যা ১৩০টি। এরমধ্যে ব্যবস্থাপনা বিভাগে ৬৫টি এবং হিসাববিজ্ঞান বিভাগে ৬৫টি।


কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ

কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের বিভাগগুলোতে কলেজ ও বিভাগভিত্তিক আসনসংখ্যা ৯ হাজার ৭০৩টি। এরমধ্যে-

ঢাকা কলেজ

ঢাকা কলেজে কলা ও সমাজবিজ্ঞান অনুষদের মোট আসনসংখ্যা ১ হাজার ৫৪২টি। এরমধ্যে বাংলা বিভাগে ১৬০টি, ইংরেজি বিভাগে ১৯২টি, ইতিহাস বিভাগে ১৮০টি, দর্শন বিভাগে ১৪৪টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১০৪টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ৮০টি, অর্থনীতি বিভাগে ১৮৮টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ২১২টি, সমাজবিজ্ঞান বিভাগে ২০০টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ৩২টি, মনোবিজ্ঞান বিভাগে ৩২টি, পরিসংখ্যান বিভাগে ৭টি ও গণিত বিভাগে ১১টি আসন রয়েছে।

ইডেন মহিলা কলেজ 

ইডেন মহিলা কলেজে ২ হাজার ১০৪টি আসনের মধ্যে বাংলা বিভাগে ১৮৪টি, ইংরেজি বিভাগে ২৪০টি, ইতিহাস বিভাগে ১৯২টি, দর্শন বিভাগে ১৫২টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১৯২টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ১১২টি, অর্থনীতি বিভাগে ২৩২টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ২৪০টি, সমাজবিজ্ঞান বিভাগে ২২৪টি, সমাজকর্ম বিভাগে ২১৬টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ৪২টি, মনোবিজ্ঞান বিভাগে ৩৫টি, পরিসংখ্যান বিভাগে ৩টি, গার্হস্থ্য অর্থনীতি বিভাগে ৩০টি ও গণিত বিভাগে ১০টি আসন রয়েছে।

সরকারি তিতুমীর কলেজ 

সরকারি তিতুমীর কলেজে এ অনুষদের জন্য মোট আসন রয়েছে ২ হাজার ২৮৭টি। এরমধ্যে বাংলা বিভাগে ২৪৮টি, ইংরেজি বিভাগে ২৯২টি, ইতিহাস বিভাগে ১৬৮টি, দর্শন বিভাগে ২০০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ২০৮টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ১১৬টি, অর্থনীতি বিভাগে ৩০৪টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ৩২০টি, সমাজবিজ্ঞান বিভাগে ১৮৮টি, সমাজকর্ম বিভাগে ১৮৮টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ১৮টি, মনোবিজ্ঞান বিভাগে ১৮টি, পরিসংখ্যান বিভাগে ৪টি ও গণিত বিভাগে ১৫টি আসন রয়েছে।

কবি নজরুল সরকারি কলেজ

কবি নজরুল সরকারি কলেজে আসনসংখ্যা ১ হাজার ১৩৪টি। এরমধ্যে বাংলা বিভাগে ১২০টি, ইংরেজি বিভাগে ১৬০টি, ইতিহাস বিভাগে ১২০টি, দর্শন বিভাগে ৯৬টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১২০টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ১৬০টি, অর্থনীতি বিভাগে ১২০টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ১২০টি, আরবি বিভাগে ৮০টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ৩৩টি ও গণিত বিভাগে ৫টি আসন রয়েছে।

সরকারি বাঙলা কলেজ

সরকারি বাঙলা কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসনসংখ্যা ১ হাজার ১৭টি। এরমধ্যে বাংলা বিভাগে ১৭৬টি, ইংরেজি বিভাগে ১৪৪টি, ইতিহাস বিভাগে ৯৬টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ৮৮টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ৮০টি, অর্থনীতি বিভাগে ১১২টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ১৯৬টি, সমাজকর্ম বিভাগে ১১৬টি ও গণিত বিভাগে ৯টি আসন রয়েছে।

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ 

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের ৮৫৫টি আসনের মধ্যে বাংলা বিভাগে ৮৮টি, ইংরেজি বিভাগে ৮৮টি, দর্শন বিভাগে ৮০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ৯৬টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ৮০টি, অর্থনীতি বিভাগে ১২০টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ১৩৬টি, সমাজকর্ম বিভাগে ১৩৬টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ২৫টি ও গণিত বিভাগে ৬টি আসন রয়েছে।

বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ 

বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের ৭৬৪টি আসনের মধ্যে বাংলা বিভাগে ৮০টি, ইংরেজি বিভাগে ৬৪টি, ইতিহাস বিভাগে ৪০টি, দর্শন বিভাগে ৪৮টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ৪৮টি, ইসলামিক স্টাডিজ বিভাগে ৪০টি, অর্থনীতি বিভাগে ১৩২টি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ৬৮টি, সমাজবিজ্ঞান বিভাগে ৭২টি, সমাজকর্ম বিভাগে ১০৮টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ২০টি, মনোবিজ্ঞান বিভাগে ২০টি, গার্হস্থ্য অর্থনীতি বিভাগে ২০টি ও গণিত বিভাগে ৪টি আসন রয়েছে।

বি.দ্র. কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের বিভাগগুলোর ভূগোল ও পরিবেশ, মনোবিজ্ঞান, পরিসংখ্যান, গার্হস্থ্য অর্থনীতি ও গণিত বিষয়গুলোর ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্ব স্ব অনুষদের ভর্তির নিয়ম অনুসারে আনুপাতিক হারে আসনসংখ্যা বরাদ্দ করা হবে। 

সর্বশেষ
জনপ্রিয়