ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ডোমিঙ্গো অধ্যায়ে কেমন ছিল টাইগারদের পারফর্ম্যান্স

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:০৭, ২৯ ডিসেম্বর ২০২২  

ডোমিঙ্গো অধ্যায়ে কেমন ছিল টাইগারদের পারফর্ম্যান্স

ডোমিঙ্গো অধ্যায়ে কেমন ছিল টাইগারদের পারফর্ম্যান্স

অনেক জল্পনার পর বাংলাদেশ ক্রিকেটে অবসান হলো রাসেল ডোমিঙ্গো অধ্যায়ের। সাকিবদের হেড কোচের পদ থেকে পদত্যাগ করেছেন এই দক্ষিণ আফ্রিকান। তিন বছর চার মাস দায়িত্ব পালন শেষে মঙ্গলবার পদত্যাগ করেন তিনি।

এই দীর্ঘ সময়ে তার অধীনে কেমন ছিল টাইগারদের পারফর্ম্যান্স? দেখে নেয়া যাক।

টাইগারদের হেড কোচ হিসেবে ২০১৯ সালের আগস্টে দায়িত্ব গ্রহণ করেন ডোমিঙ্গো। ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে টেস্টে হার দিয়ে তার যাত্রা শুরু হয়।

এরপর পাকিস্তান সফরেও একই ফলাফলের পুনরাবৃত্তি। টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ হার। দায়িত্ব পালনকালীন সময়ে তার অধীনে টেস্ট ক্রিকেটে তিনটি ম্যাচ জিততে পেরেছে বাংলাদেশ। যার মধ্যে রয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে ঐতিহাসিক জয়ও। 

পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যায়, ডোমিঙ্গের অধীনে ২২টি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। তাতে হেরেছে ১৭ টেস্টে, ড্র আছে ২টিতে আর জয় পেয়েছে ৩ টেস্টে। শুধু টেস্ট নয়, টি-টোয়েন্টিতেও তার অধীনে তেমন কিছু করতে পারেনি বাংলাদেশের ক্রিকেটাররা। 

ডোমিঙ্গোর অধীনে ৫৯টি টি-টোয়েন্টি খেলে ৩৫টিতেই হেরেছে বাংলাদেশ, জিতেছে ২৩টি। একটিতে কোনো ফল হয়নি। টেস্ট এবং টি-টোয়েন্টিতে নিজেকে সফল দাবি করতে না পারলেও ওয়ানডে ফরম্যাটে নিজেকে সফল দাবি করতে পারেন ডোমিঙ্গো। 

দক্ষিণ আফ্রিকার এই কোচের অধীনে ৩০টি ওয়ানডে খেলে বাংলাদেশ জিতেছে ২১টিতে। টাইগারদের কোচ হিসেবে তার শেষটাও ভালো করেছেন তিনি। তার অ্যাসাইনমেন্টেও ভারতের বিপক্ষে ঘরের মাটিতে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ।

সর্বশেষ
জনপ্রিয়