ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডেন্টালে আবেদন শুরু, শেষ হবে ১৪ এপ্রিল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪১, ২৮ মার্চ ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজে ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) কোর্সের জন্য অনলাইনে আবেদন আজ শনিবার (২৭ মার্চ) দুপুর ১২টা থেকে শুরু হয়েছে। চলবে ১৪ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। 

স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. কে এম আহসান হাবিব স্বাক্ষরিত ভর্তির বিস্তারিত নির্দেশনায় এ তথ্য জানানো হয়। 

এবার ডেন্টাল কলেজগুলোতে সব মিলিয়ে আসন রয়েছে ৫৪৫টি। এর মধ্যে ৫৩০টি আসন মেধার ভিত্তিতে ভর্তি পরীক্ষার মেধা তালিকা অনুযায়ী দেয়া হবে এবং বাকি ১৫টি বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত রাখা হয়েছে। 

স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার দুপুর ১২টায় অনলাইনে আবেদন শুরু হয়েছে ভর্তি পরীক্ষার জন্য আবেদন প্রক্রিয়া। যা চলবে আগামী ১৪ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ভর্তিচ্ছু আবেদনকারীরা ভর্তির ওয়েবসাইটে (http://dghs.teletalk.com.bd) আবেদন করতে পারবেন। 

আবেদন প্রক্রিয়া শেষে আগামী ২৪ এপ্রিল থেকে ২৬ এপ্রিল পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। 

কারা আবেদন করতে পারবেন: ২০১৭ ও ২০১৮ সালের এসএসসি ও সমমান এবং ২০১৯ ও ২০২০ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিদ্যাসহ উভয় পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, আবেদন ইচ্ছুক শিক্ষার্থীকে সব দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি/ সমমান ও এইচএসসি/ সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ-৯ থাকতে হবে। সব উপজাতীয় (সমতল ও পার্বত্য জেলা) এসএসসি/ সমমান ও এইচএসসি/ সমমান দুটি পরীক্ষার রেজাল্ট একত্রে মোট জিপিএ-৮ থাকতে হবে। কোনো একক পরীক্ষায় জিপিএ-৩.৫০ এর কম থাকলে আবেদন করো যাবে না। সবার জন্য এইচএসসি বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ-৩.৫০ থাকতে হবে। 

পরীক্ষা পদ্ধতি ও সময় বন্টন: আগামী ৩০ এপ্রিল অনুষ্ঠিত হবে ডেন্টালের ভর্তি পরীক্ষা। মোট ১ ঘণ্টা হবে ভর্তি পরীক্ষা। এ সময়ের মধ্যে ১০০ নম্বরের ১০০ টি এমসিকিউ প্রশ্নের উত্তর করতে হবে শিক্ষার্থীদের। ১০০ নম্বরের মধ্যে পদার্থবিজ্ঞানে ২০ নম্বর, রসায়ন ২৫ নম্বর, জীববিজ্ঞানে ৩০ নম্বর, ইংরেজিতে ১৫ নম্বর এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা হবে।

কোন কলেজে কত আসন: বিডিএস কোর্সের অধীনে ঢাকা ডেন্টাল কলেজে ১১০টি আসন রয়েছে, চট্টগ্রাম মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৬০টি, রাজশাহী মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫৯টি এবং শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫৬টি। 

এছাড়া, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট, ময়মনসিং মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট, বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট এবং রংপুর মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫২টি করে আসন রয়েছে। 

বিডিএস ভর্তির জন্য অনলাইনে ফরম পূরণের নিয়মাবলি ও ভর্তিসংক্রান্ত বিস্তারিত জানতে তথ্য স্বাস্থ্য অধিদফতরের (www.dghs.gov.bd) ওয়েবসাইট ব্যবহার করা যেতে পারে৷

সর্বশেষ
জনপ্রিয়