ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

ট্যারিফ কমিশনের প্রস্তাব, কমতে পারে ভোজ্যতেলের দাম

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৪, ২২ মার্চ ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

বাজারে ভোজ্যতেলের দাম কমাতে ভ্যাট ও আগাম কর কিছু ক্ষেত্রে প্রত্যাহার বা কমানোর প্রস্তাব করেছে ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন। এরই মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো এ সংক্রান্ত প্রস্তাব জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে পৌঁছেছে।

ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন সূত্র জানায়, ভ্যাট ও আগাম কর কিছু ক্ষেত্রে প্রত্যাহার বা কমানোর প্রস্তাব বাস্তবায়ন হলে ভোজ্যতেলের দাম ভোক্তা পর্যায়ে লিটারে ১০ টাকা করে কমতে পারে। এতে ভোক্তারা কিছুটা হলেও রেহাই পাবেন। 

এদিকে এনবিআরের আওতাধীন বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) ভ্যাট অফিস ভোজ্যতেলকে নিত্যপণ্য বিবেচনা করেছে। আমদানি পর্যায়ে বিদ্যমান ভ্যাট ও আগাম কর বাতিল করে উত্পাদন ও ব্যবসা পর্যায়ে সুনির্দিষ্ট কর আরোপের প্রস্তাব করেছে ইউনিটটি। 

এনবিআরের সংশ্লিষ্ট সূত্র জানায়,  ভ্যাট ও আগাম কর কিছু ক্ষেত্রে প্রত্যাহার বা কমানোর প্রস্তাব পর্যালোচনা করছে ভ্যাট বিভাগ। এ বিষয়ে একটি ইতিবাচক সিদ্ধান্ত আসতে পারে।

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার আড়াই মাসের ব্যবধানে ৯৫ থেকে ১০৩ টাকার ভোজ্যতেল ১২০ বা ১৩৯ টাকায় বিক্রি হচ্ছে।  

এখন ভোজ্যতেলের আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট ছাড়াও ৪ শতাংশ আগাম কর (এটি বা অ্যাডভান্স ট্যাক্স) প্রযোজ্য রয়েছে। উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট রয়েছে। উৎপাদনকারীরা আমদানি পর্যায়ে দেয়া ভ্যাট সংযোজিত মূল্য ছাড়া বাকি অংশ ফেরত নেয়ার সুযোগ রয়েছে। এছাড়া ব্যবসা পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট রয়েছে, যা ফেরত নেয়ার সুযোগ নেই।

ট্যারিফ কমিশনের প্রস্তাবে উৎপাদন ও বিপণনে ভ্যাট অব্যাহতি দেয়ার পাশাপাশি আমদানিতে আগাম কর অব্যাহতি দেয়ারও প্রস্তাব করা হয়েছে। আমদানিতে কেবল ১০ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে। 

ট্যারিফ কমিশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এ প্রস্তাব বাস্তবায়ন হলে ভোক্তা পর্যায়ে ভোজ্য তেলের দাম লিটারে ১০ টাকা কমতে পারে।

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সহ-সভাপতি এস এম নাজির হোসেন বলেন, ভ্যাট কমানোর পরও সরকারকে বাজারে শক্ত মনিটরিং ব্যবস্থা জোরদার করতে হবে।

সর্বশেষ
জনপ্রিয়