ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

জুনের শুরুতেই চোরাগোপ্তা হামলার ছক জামায়াতের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০৩, ৪ জুন ২০২৩  

জুনের শুরুতেই চোরাগোপ্তা হামলার ছক জামায়াতের

জুনের শুরুতেই চোরাগোপ্তা হামলার ছক জামায়াতের

নিজেদের সহিংস রাজনীতি ও হারানো শক্তি পুনরুদ্ধার করতে আবারও মাঠে নামছে জামায়াত। নির্বাচনের আগে বড় ধরনের আন্দোলন এবং নাশকতাকে প্রাধান্য দিয়ে সরকার পতনের আন্দোলনকে জোরালো করতেই এমন পরিকল্পনা নিয়েছে স্বাধীনতাবিরোধী এই দলটি।

তাদের নড়েচড়ে বসার কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসানীতি। কেননা বিগত সময়গুলোতে যে জ্বালাও-পোড়াও চালিয়েছে তার অগণিত প্রমাণ হাতে এসেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের হাতে। আর তাতে ঘুম উবে গেছে জামায়াতের শীর্ষ নেতাসহ তৃণমূলের।

সঙ্গত কারণেই স্যাংশন এড়াতে বিকল্প বুদ্ধি হাতে নিয়েছে তারা। সোমবার (৫ জুন) রাজধানীতে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি নিচ্ছে জামায়াত। আর তাতে জাতীয় নেতাদের মুক্তি এবং তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় মুখ্য বলে জানা গেছে। তবে তত্ত্বাবধায়ক সরকারের আন্দোলন বিগত সময়ে সহিংস হওয়ায় তার সফলতা নিয়ে উদ্বিগ্ন নেতারা। কেননা এর আগেও ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েও তারা এই দাবি পূরণ করতে পারেনি। এখন সহিংসতার তিলার্ধ দেখা গেলেই স্যাংশনের সম্মুখীন হতে হবে এই ভয় জেঁকে বসেছে জামায়াতের নেতাদের মধ্যে।

এ অবস্থায় আন্দোলন কিভাবে হতে পারে জানতে চাইলে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নায়েবে আমির ডা. সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের বলেন, সরকারের পতন ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন এটাই আমাদের দাবি। এটিকে বাস্তবায়ন করতে যে কোনো ঝুঁকি নিতে হবে। প্রয়োজনে সহিংসও হতে হবে।

জামায়াতের কেন্দ্রীয় কমিটির একাধিক নেতা নাম না প্রকাশ করার শর্তে বলেন, কোনোভাবেই নিজেদের কর্মীদের আর প্রকাশ্যে নেগেটিভলি আনা যাবে না। সামনে পজিটিভলি আর গোপনে চোরাগোপ্তা হামলা বাড়িয়ে পরিস্থিতি উত্তপ্ত করতে হবে। আর এটি যেন কোনোভাবেই জামায়াতের উপর না বর্তায় সেজন্য খুব গোপনে কাজ করতে হবে, এটি আমীর সাহেবের মতামত। বাকিটা দেখা যাক।

প্রসঙ্গত, বিএনপিসহ সমমনা রাজনৈতিক দল ও জোটগুলো এখন পৃথকভাবে একক কর্মসূচি দিয়ে মাঠে রয়েছে। আর ২০১৮ সালের সংসদ নির্বাচনের পর থেকেই জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্ক শিথিল। এখন জোট গড়ার চেয়ে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখাই একমাত্র পরীক্ষা। তাতে সফল হতে পারলেই নিজেদের সফল মনে করবে জামায়াতে ইসলাম।

সর্বশেষ
জনপ্রিয়