ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চুয়াডাঙ্গায় ৫০ শতাংশ ভতুর্কিতে কম্বাইন হার্ভেস্টার বিতরণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৬, ২০ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চুয়াডাঙ্গার দামুড়হুদায় চাষিদের ধান, গম, ভুট্টা কর্তন, ঝাড়াই, মাড়ায়ের জন্য ৫০ শতাংশ ভতুর্কি মূল্যে কম্বাইন হার্ভেস্টার বিতরণ করেছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর। 

গতকাল শুক্রবার সকালে উপজেলা পরিষদ চত্বরে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় জুড়ানপুর গ্রামের কৃষক বশির উদ্দীনের হাতে কম্বাইন হার্ভেস্টারের চাবি হস্তান্তর করেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান আলী মুনসুর বাবু এবং ইউএনও তাছলিমা আক্তার।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান শাহিনা খাতুন, সহকারী কমিশনার (ভূমি) সুদীপ্ত কুমার সিংহ, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মনিরুজ্জামান, প্রাণিসম্পদ অফিসার ডা. মশিউর রহমান, মৎস্য অফিসার (ভারপ্রাপ্ত) আউয়ুব আলী, সমবায় অফিসার হারুন অর রশিদ প্রমুখ।
 
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মনিরুজ্জামান জানান, কম্বাইন হার্ভেস্টার মেশিন এক ঘণ্টায় তিন বিঘা জমির ধান কাটতে, মাড়াই করতে ও বস্তাবন্দি করতে সক্ষম। একইভাবে গম ও ভুট্টা কাটা, মাড়াই ও বস্তাবন্দি করা সম্ভব। শ্রমিক দিয়ে এক একর জমিতে ফসল কর্তন, মাড়াই করে ঘরে তুলতে ৯০০০-১০০০০ টাকা খরচ হয়। এ মেশিনে এক একর জমির ফসল কাটা, মাড়াই ও বস্তাবন্দি করতে খরচ হবে ৪৫০০-৪৮০০ টাকা।

তিনি আরো জানান, চীনের তৈরি এ কম্বাইন হার্ভেস্টারের দাম ২৭ লাখ ৫০ হাজার টাকা। এটি কৃষকের হাতে তুলে দেওয়া হয়েছে ৫০ শতাংশ ভর্তুকিতে ১৩ লাখ ৭৫ হাজার টাকায়।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়