ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চালের অবৈধ মজুত: ১৭ জেলায় জরিমানা ১০ লাখ টাকা

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৫:০৫, ৩ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

বাজারে চালের দাম নিয়ন্ত্রণ ও অবৈধভাবে মজুত ঠেকাতে দেশের ১৭ জেলায় অভিযান চালিয়ে ১০ লাখ ১৬ হাজার টাকা জরিমানা করেছে সরকারের বিভিন্ন টিম ও প্রশাসন।

গতকাল বৃহস্পতিবার (২ জুন) দেশের ১৭ জেলায় ৬৮টি প্রতিষ্ঠানকে এ জরিমানা করা হয়। সারাদেশে চালের অবৈধ মজুত প্রতিরোধে পরিচালিত অভিযান সংক্রান্ত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। খাদ্য মন্ত্রণালয় প্রতিবেদনটি সরবরাহ করেছে।

প্রতিবেদনে বলা হয়, ঠাকুরগাঁওয়ে সবচেয়ে বেশি নয়টি প্রতিষ্ঠান থেকে ২ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। খাগড়াছড়ির লাইসেন্স না থাকা, অতিরিক্ত দাম নেওয়া এবং অতিরিক্ত চাল মজুত করায় আটটি প্রতিষ্ঠানকে এক লাখ ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া ঢাকা বিভাগের মাদারীপুরের দু'টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা আদায় হয়েছে ২০ হাজার টাকা আর ফরিদপুরের চকবাজার, মধুখালী ও সালথায় অভিযানে ৫৪ হাজার টাকা জরিমানা আদায় হয়েছে।

খুলনা বিভাগের বাগেরহাটে একটি প্রতিষ্ঠানকেই জরিমানা করা হয়েছে এক লাখ টাকা।

চট্টগ্রামের বাকলিয়া ও বন্দর এলাকায় তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে ১৮ হাজার টাকা, বান্দরবানের দুটি প্রতিষ্ঠানকে ১১ হাজার টাকা, খাগড়াছড়ির আটটি প্রতিষ্ঠানকে এক লাখ ১২ হাজার টাকা, ফেনীতে দু'টি প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা, লক্ষ্মীপুরে দু'টি প্রতিষ্ঠানকে ৬ হাজার টাকা, কুমিল্লায় তিন প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা এবং ব্রাহ্মণবাড়িয়ার চারটি প্রতিষ্ঠানকে করা হয়েছে ৪৫ হাজার টাকা জরিমানা।

রাজশাহীর বগুড়ার সাবগ্রাম ও পীরগাছায় ৯টি প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার কথা জানিয়ে প্রতিবেদনে বলা হয়, তিনটি চালের দোকানকে জরিমানা করা হয়েছে ৫৬ হাজার টাকা। নাটোরে একটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে ৫০ হাজার টাকা, চাঁপাইনবাবগঞ্জে ৩টি রাইস মিলকে ১৪ হাজার টাকা, জয়পুরহাটে ৬ খুচরা ব্যবসায়ীকে ৫৫ হাজার টাকা এবং নওগাঁওয়ে ১২টি অভিযানে মোট জরিমানা করা হয়েছে এক লাখ ৫৪ হাজার টাকা। এর মধ্যে জয়পুরহাটে ছাব্বির ট্রেডার্স নামে একটি প্রতিষ্ঠানকে তালাবদ্ধ করে দেওয়া হয়েছে।

রংপুরে বিভাগের রংপুর সদরে বিভিন্ন ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া ঠাকুরগাঁও জেলা সদরের তিনটি প্রতিষ্ঠানকে এক লাখ ৫০ হাজার এবং পীরগঞ্জে দু'টি প্রতিষ্ঠানকে ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়।

বাজারে চালের দাম নিয়ন্ত্রণ ও অবৈধভাবে মজুত ঠেকাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশের পর রাজধানীসহ সারাদেশে অভিযান চালাচ্ছে সরকারের বিভিন্ন টিম ও প্রশাসন। বুধবারের পর বৃহস্পতিবারও রাজধানীর বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করে সরকার।

এ বিষয়ে একটি কন্ট্রোলরুমও খুলেছে খাদ্য মন্ত্রণালয়। কন্ট্রোল রুমে অবৈধ মজুতের তথ্য জানাতে ০২-২২৩৩৮০২১১৩, ০১৭৯০৪৯৯৯৪২ এবং ০১৭১৩০০৩৫০৬ নম্বরে ফোন করার অনুরোধ জানিয়েছে মন্ত্রণালয়।

বৃহস্পতিবার একটি অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, 'মজুতদারীর বিরুদ্ধে অভিযান চলছে এ অভিযান আরও জোরালো হবে।

সর্বশেষ
জনপ্রিয়