ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

চাঁদপুরের মতলবে অর্ধশত বছর পর খাল পুনঃখনন কাজ শুরু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৭, ২৫ ডিসেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মনবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্পের আওতায় চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলায় স্বাধীনতার ৫০ বছর পর এই প্রথম ৫ হাজার কৃষকের পানি নিষ্কাশন সমস্যা সমধানে সাড়ে ৩ কিলোমিটার খাল পুনঃখনন কাজ শুরু হয়েছে।

উপজেলার নারায়নপুর ইউনিয়নের বাড়ৈগাঁও গ্রামের মাঠে খাল খনন কাজের উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিএইচএম কবির আহমেদ।

প্রধান অতিথি বক্তব্যে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে কৃষির বিপ্লব হয়েছে। তারই ধারাবাহিকতায় আমাদের চাঁদপুর জেলায় এই প্রথম কৃষি উৎপাদন বৃদ্ধি ও খুব সহজে পানি নিষ্কাশন লক্ষে খাল খনন কাজ শুরু হয়েছে। এসব কাজ করার সময় অনেকেই সরকারি খাস জমি দখল করে কাজে বাধা প্রদান করেন। আমি আশা করি হাজার হাজার কৃষকের স্বার্থে আপনারা বিএডিসির এই কাজে সর্বাত্মক সহযোগিতা করবেন। এতে আপনাদের এক ফসলি জমিগুলো একাধিক ফসল করা সম্ভব হবে।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন চাঁদপুর জোনের সহকারী প্রকৌশলী আফিফ কামরুল আশরাফির সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা রিজিউনের নির্বাহী প্রকৌশলী নুর মোহাম্মদ।

তিনি বলেন, চাঁদপুর জেলায় আমরা ৮০ কিলোমিটার খাল পুনঃখনন করব। বাড়ৈগাঁও গ্রামের মুন্সিবাড়ী থেকে নারায়নপুর বোয়ালজুড়ি খাল পর্যন্ত খনন কাজে সরকারের ব্যয় হবে ৩৫ লাখ টাকা। আড়াই হাজার হেক্টর জমিতে ৫ হাজার কৃষক এই সুবিধার আওতায় আসবে। কৃষি বিপ্লব ও আধুনিক পদ্ধতিতে খাদ্য উৎপাদন বৃদ্ধিতে প্রধানমন্ত্রীর যে লক্ষ উদ্দেশ্যে তা বাস্তবায়নের এটি একটি বড় অংশ। কৃষকদের সকল সুযোগ সুবিধায় বর্তমান সরকার এগিয়ে এসেছে এবং আমরা তা বাস্তবায়নের চেষ্টা করছি।

এ সময় উস্থিত ছিলেন বিএডিসি মতলব ইউনিটের উপ সহকারী প্রকৌশলী মো. মেহেদী হাসান ভুঁইয়া, মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. আজিজুল বারি, আওয়ামী লীগ নেতা তাফাজ্জল হোসেন, যুবলীগ নেতা মো. কামরুজ্জামান, ইউপি সদস্য মো. জাকির হোসেন মজুমদার, স্থানীয় কৃষকসহ সুধীবৃন্দ।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়