ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

চট্টগ্রামে প্রথমদিনে করোনার বুস্টার ডোজ পেয়েছেন ৩১০ জন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৮, ২৯ ডিসেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চট্টগ্রামে করোনাভাইরাসের বুস্টার ডোজ টিকার কার্যক্রম শুরুর দিনে পেয়েছেন ৩১০ জন। প্রাথমিকভাবে তিন উপজেলায় এ কার্যক্রম শুরু হলেও আরও কয়েকটি কেন্দ্রে শুরু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গতকাল মঙ্গলবার (২৮ ডিসেম্বর) চট্টগ্রামের পটিয়া, কর্ণফুলী ও সীতাকুণ্ড উপজেলায় ৬০ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ টিকা দেওয়া হয়। তাদের অ্যাস্ট্রজেনেকার টিকা দেওয়া হয়েছে।

পটিয়া ও কর্ণফুলী উপজেলার বাসিন্দাদের একসাথে পটিয়া উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে টিকা দেওয়া হয়েছে। পটিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সব্যসাচী নাথ বলেন, ‘২০০ জনকে বুস্টার ডোজ দেওয়ার প্রস্তুতি আমাদের ছিল। ১৬০ জন টিকা নিয়েছেন। তারা আগে দুই ডোজ টিকা সম্পন্ন করেছেন। তাদের মোবাইলে এসএমএস পাঠানো হয়। আগে দেওয়া টিকার কার্ড প্রদর্শন করে তারা বুস্টার ডোজ নিয়েছেন। সিভিল সার্জনের কার্যালয় থেকে আমাদের দেওয়া টিকার মোট মজুদের পাঁচ ভাগের একভাগ বুস্টার ডোজ হিসেবে ব্যবহার করা হচ্ছে।’

এ ছাড়া সীতাকুণ্ড উপজেলায় ১৫০ জনকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে বলে সিভিল সার্জনের কার্যালয় থেকে তথ্য পাওয়া গেছে।

আগে যে টিকাই দেওয়া হয়, বুষ্টার ডোজ হিসেবে অ্যাস্ট্রজেনেকা, ফাইজার কিংবা মডার্নার যে কোনো একটি ভ্যাকসিন দিলেই হবে বলে জানিয়েছেন ডা. ফজলে রাব্বি।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আক্তার জানিয়েছেন, সিভিল সার্জনের কার্যালয় থেকে বুস্টার ডোজের জন্য টিকা তারা পেয়েছেন। চসিকের কয়েকটি কেন্দ্রে নিয়মিত করোনার ভ্যাকসিনের পাশাপাশি বুস্টার ডোজ দেওয়ার প্রস্তুতি নেওয়া হয়েছে। বুস্টার ডোজের জন্য নতুন করে কোনো নিবন্ধন করতে হবে না। ৬০ বছরের বেশি বয়সীদের কাছে মোবাইলে বার্তা যাবে। নির্ধারিত তারিখে কেউ বুস্টার ডোজ নিতে না পারলে সেই ক্ষুদেবার্তা এবং টিকার কার্ড দেখিয়ে পরেও নিতে পারবেন।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জনের কার্যালয়ের স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া বলেন, ‘পর্যায়ক্রমে সকল উপজেলায় এবং শহরে বুস্টার ডোজের কার্যক্রম শুরু হবে। টিকার চাহিদাপত্র দেওয়া হয়েছে। টিকা পেলেই দ্রুততার সাথে শুরু করা হবে।’

চট্টগ্রামে চলতি বছরের ৭ ফেব্রুয়ারি থেকে করোনার ভ্যাকসিন দেওয়া শুরু হয়। সিভিল সার্জনের কার্যালয় এবং সিটি করপোরেশনের তত্ত্বাবধানে টিকাদান কার্যক্রম চলছে। সিভিল সার্জন কার্যালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী, চট্টগ্রামে এখন পর্যন্ত ৬৯ লাখ ৯ হাজার ২০০ মানুষকে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে অর্ধেকের বেশি দ্বিতীয় ডোজ টিকাও পেয়েছেন। এ ছাড়া প্রায় ১২ লাখ ব্যক্তি টিকা নেওয়ার জন্য নিবন্ধন করেছেন।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়