ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

খুলনায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিজয় মেলা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫১, ১২ ডিসেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে খুলনায় বিজয় মেলা হয়েছে। মহানগরীর দৌলতুন্নেছা কিন্ডার গার্টেনে শনিবার দিনভর এ মেলার আয়োজন করে গুণীজন স্মৃতি পরিষদ।

অনুষ্ঠানের মধ্যে ছিল বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, মুক্তিযুদ্ধের গল্প শুনি, শিশুদের চিত্রাঙ্কন ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা, পিঠাসহ নানা ধরনের খাবার ও পন্যের স্টল।

সকাল ১০টায় জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। বৃহত্তর খুলনা জেলা মুজিববাহিনীর প্রধান ও বাগেরহাট জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ কামরুজ্জামান টুকু প্রধান অতিথি হিসেবে পতাকা উত্তোলন ও অনুষ্ঠানের উদ্বোধন করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৬৯’র ছাত্রনেতা শ্যামল সিংহ রায়, রূপান্তরের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক স্বপন গুহ, সিটি ল’ কলেজের অধ্যক্ষ এম এ আউয়াল, বিশিষ্ট নাগরিক আম্বিয়া খাতুন, মানবাধিকার কর্মী এ্যাডভোকেট মো: মোমিনুল ইসলাম।

সভাপতিত্ব করেন বিএল কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর জাফর ইমাম। সঞ্চালনায় ছিলেন নারী নেত্রী অ্যাডভোকেট শামিমা সুলতানা শিলু। স্বাগত ভাষণ দেন গুণীজন স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক মহেন্দ্র নাথ সেন।

বীর মুক্তিযোদ্ধা শেখ কামরুজ্জামান টুকু বলেন, মুক্তি শব্দটি জাতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বাধীনতার পর জাতির অনেক অগ্রগতি এবং উন্নতি হয়েছে। কিন্তু অনেকক্ষেত্র অসম্পূর্ণ রয়ে গেছে। আমরা যুদ্ধ করে পাক বাহিনীকে পরাজিত করে বিজয় ছিনিয়ে এনেছি। ৬৬ সালে নিজের আঙুলের একটি অংশ কেটে রক্ত দিয়ে পোস্টারে স্বাধীনতার কথা লিখেছি। এই স্বাধীনতা যুদ্ধের জন্য বন্দুকের দোকান লুট করতে হয়েছে। জীবনকে বাজী রেখে যুদ্ধ করতে হয়েছে, অনেক সহযোদ্ধাকে হারাতে হয়েছে। অনেকেই পঙ্গু হয়েছে। আত্মত্যাগ ও মা-বোনের ইজ্জতের বিনিময়ে আমাদের এ প্রিয় স্বাধীনতা। আজকের প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা ধরে রাখতে হবে।

অনুষ্ঠানের শেষপর্বে অতিথিরা স্টলগুলো ঘুরে দেখেন। এ সময় শিশু-কিশোর ও নারীরা বীর মুক্তিযোদ্ধা কামরুজ্জামান টুকুর কাছ থেকে যুদ্ধের নানা বিষয় জেনে নেয়।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়