ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

খুলনা থেকে প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে সবজি রফতানি ইউরোপে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:১৩, ২২ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে খুলনা থেকে ইতালি ও ইংল্যান্ডে সবজি রফতানি শুরু হয়েছে। শুক্রবার জেলার ডুমুরিয়া উপজেলার ভিলেজ সুপার মার্কেট থেকে পেঁপে, পটোল, কচুর লতি ও কাঁচকলা পাঠানো হয়েছে।

ডুমুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোছাদ্দেক হোসেন বলেন, খুলনা থেকে প্রথমবারের মতো সবজি যাচ্ছে ইউরোপে। শস্যভান্ডার খ্যাত ডুমুরিয়ার সবজি রফতানিকারকদের নির্দেশনা অনুযায়ী প্রক্রিয়াজাত করার পর রফতানি করা হয়েছে। ভিলেজ সুপার মার্কেট থেকে ট্রাক যোগে এক মেট্রিক টন সবজি প্রথমে ঢাকায় পাঠানো হয়েছে। সেখান থেকে প্লেনে সরাসরি ইতালিতে যাবে। প্রথম চালানটি ইতালিতে যাচ্ছে। পরে ইউরোপের বিভিন্ন দেশে যাবে।

তিনি জানান, সবজি রফতানিতে সার্বিক সহযোগিতা করছে ডুমুরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর। আর আর্থিক সহায়তা দিচ্ছে সফল নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান।

জানা গেছে, এনএইচবি করপোরেশন ও আরআর এন্টারপ্রাইজ নামের দুটি রফতানিকারক প্রতিষ্ঠান এসব সবজি রফতানি করছে। এনআইচবি কর্পোরেশন ইতালি এবং আরআর এন্টারপ্রাইজ ইংল্যান্ডে সবজি রফতানি করবে। সফল প্রকল্পের আওতায় খুলনা ও যশোরে প্রায় দেড় লাখ কৃষক নিরাপদ সবজি উৎপাদন করছেন। সেই সবজি প্রক্রিয়াকরণের জন্য ডাচ সরকারের আর্থিক সহায়তায় ডুমুরিয়ায় ভিলেজ সুপার মার্কেট প্রতিষ্ঠা করা হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থার সহযোগিতায় খুলনার ডুমুরিয়ায় ১০ কোটি টাকা ব্যয়ে ২০১৮ সালে চালু করা হয় অত্যাধুনিক ভিলেজ মার্কেট। এলাকার তৃণমূল কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে সরাসরি কৃষিপণ্য ক্রয় করা হয় এখানে। সেখান থেকে এ বছর ১২০ মেট্রিক টন সবজি রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তার অংশ হিসেবে শস্যভাণ্ডার খ্যাত ডুমুরিয়ার উৎপাদিত তরতাজা শাক-সবজির প্রথম চালান শুক্রবার পাঠানো হলো।

সংশ্লিষ্টরা বলছেন, ডুমুরিয়ার বিষমুক্ত সবজি এ অঞ্চলের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানির সুযোগ পাওয়ায় কৃষকরা লাভবান হবেন। খুলনা অঞ্চলের কৃষি অর্থনীতিতে যুগান্তকারী পরিবর্তন আসবে। কৃষি অর্থনীতির ব্যাপক সমৃদ্ধি ঘটবে।

এদিকে শুক্রবার দুপুরে উপজেলার টিপনা ভিলেজ সুপার মার্কেটে বিদেশে প্রথম সবজি রফতানি কার্যক্রমের আনুষ্ঠানিকভাবে শুভ উদ্বোধন করা হয়।

সাসটেইনেবল এগ্রিকালচার ফুড সিকিউরিটি এ্যান্ড লিংকেজেস (সফল-২) নিরাপদ ও বালাই মুক্ত সবজি রফতানি কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল ওয়াদুদ। প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদেশে সবজি রফতানি কার্যক্রমের শুভ উদ্বোধন করেন খুলনা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, খুলনা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. হাফিজুর রহমান, উপজেলা কৃষি অফিসার মো. মোসাদ্দেক হোসেন ও খুলনার কৃষি বিপনন অধিদফতরের সহকারী পরিচালক এস এম মাহাবুব আলম । বক্তব্য রাখেন, এহসান উদ্দীন, টিপনা ভিলেজ সুপার মার্কেটের সভাপতি শেখ হেফজুর রহমান, কৃষ

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, সবজির ভরা মৌসুমে সঠিক সংরক্ষণ ও বাজারজাত করণের অভাবে কৃষকের কষ্টার্জিত ফসল ক্ষেতেই নষ্ট হয়। এসব দিক বিবেচনা করে কৃষককে সবজি চাষে লাভজনক করে তুলতে কৃষি বিভাগের সহযোগীতায় সলিডারিডাড নেটওয়ার্ক ও সফল প্রকল্পের মাধ্যমে বিদেশে সবজি রফতানির উদ্যোগ নিয়েছে। চলতি মৌসুমে ১ হাজার কেজি পটল, লাউ, কচুরমুখি, কচুর লতি, চাল কুমড়া, পেঁপে, ঝিঙে ও ধুন্দল রফতানি করা হচ্ছে।

বেসরকারি সংস্থা বিএফভিএপিইএ, উত্তরণ ও সলিডারিডাড এর মাধ্যমে এলাকার ১১হাজার ৩৩৮ জন কৃষকদের জমিতে ফ্রেমন ট্রাপ, হলুদ ফাঁদসহ বালাই নাশক পদ্ধতি ব্যবহার করে বিষমুক্ত সবজি উৎপাদন করা হয়েছে। বিষমুক্ত এসব সবজি পাঠানো হচ্ছে বিদেশে। নিজেদের কষ্টার্জিত সবজি বিদেশে রফতানি হওয়ায় খুশি এ অঞ্চলের কৃষকরাও। তারা বলছেন, এভাবে বিদেশে সবজি রফতানি করা গেলে আর্থিকভাবে সাবলম্বী হবেন তারা।

সবজি বিদেশে রফতানিকে ইতিবাচক হিসেবে দেখছেন কৃষি বিভাগ। কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক মো. হাফিজুর রহমান বলেন, সবজি রফতানি করলে একদিকে যেমন সরকারের আয় বাড়বে অন্যদিকে কৃষি হবে সমৃদ্ধ। দেশের মোট চাহিদার ৬৫ ভাগ সবজির যোগান দেয় ডুমুরিয়া উপজেলা।

এ কারণে দেশের সীমানা পেরিয়ে এই প্রথম উৎপাদিত সবজি রফতানি করা হচ্ছে সিঙ্গাপুর ও মালয়েশিয়ায়। কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে কৃষি বিপণন অধিদফতর, বিএফভি এপিইএ, উত্তরণ ও সলিডারিডাড এর সহযোগীতায় অনুষ্ঠান সার্বিক সঞ্চালনা করেন মিতা রহমান ও তৈয়েবুর রহমান।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়