ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কুষ্টিয়ায় উগ্রবাদ প্রতিরোধে কর্মশালা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:২০, ১৮ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কুষ্টিয়া উগ্রবাদ প্রতিরোধে গণমাধ্যমকর্মী, সুশীল ও ছাত্র সমাজের ভূমিকা নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার সকাল ১০টার দিকে কুষ্টিয়া শহরের দিশা ট্রেনিং অ্যান্ড রিসার্চ সেন্টারের সম্মেলন কক্ষে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের আয়োজনে   এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালা কার্যক্রমের উদ্বোধন করেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার রহমত উল্লাহ চৌধুরী। 

বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্পের আওতায় এই কর্মশালাটি সন্ত্রাস ও উগ্রবাদ দমনে স্পষ্ট ধারণা প্রদানসহ জনসচেতনতা তৈরি করা মূল উদ্দেশ্য।সেমিনারে জঙ্গিবাদ, উগ্রবাদ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। 

অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মো. রাজিবুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নাজমুল আরেফিন।

‌‘উগ্রবাদ প্রতিরোধে ছাত্র, গণমাধ্যমকর্মী ও সুশীল সমাজের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো. ফরহাদ হোসেন খাঁন, অতিরিক্ত পুলিশ সুপার (কুষ্টিয়া সদর সার্কেল) মো. আতিকুল ইসলাম, কুষ্টিয়া প্রেসক্লাবের সভাপতি আল মামুন সাগর ।

বক্তারা বলেন, বাংলাদেশের ছাত্র বা যুবকরা প্রতিদিন প্রচুর সময় ইন্টারনেট ব্যবহার করেন। পৃথিবীর বিভিন্ন উগ্রবাদ সংগঠন ছাত্র ও যুবককের টার্গেট করে। তারা প্রলোভনের মাধ্যমে তাদেরকে অপরাধ জগতে জড়িয়ে ফেলে। এজন্য ছাত্র সমাজকে মাদকমুক্ত করতে হবে, ইন্টারনেটের অপব্যবহার করা বাদ দিয়ে পড়ালেখায় মনোযোগী হতে হবে ছাত্রদের। প্রতিটি অভিভাবককে সন্তানের দিকে খেয়াল রাখতে।

বক্তারা আরও বলেন, বর্তমানে বাংলাদেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি অনেক ভালো। কেউ যাতে উগ্রবাদের জড়িয়ে না পড়ে, সেজন্য সচেতনতা প্রক্রিয়া জোরদারসহ সামাজিক প্রতিরোধের মাধ্যমে মানুষকে সচেতন করা প্রয়োজন।

অংশগ্রহণকারীদের ধর্মীয় মৌলবাদ উগ্রতা জঙ্গিবাদ সন্ত্রাসবাদ মোকাবেলায় সামাজিক সচেতনতা গড়ে তোলার পাশাপাশি দমনে সমন্বিতভাবে কাজ করার আহবান জানান বক্তারা। এর আগে রোববার বিট পুলিশ ও মসজিদ মাদরাসার ইমাম আলেমদের নিয়ে একই বিষয়ে পৃথকভাবে সেমিনার করেছেন আয়োজকরা।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়