ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

কিশোরগঞ্জ থেকে উদ্ধার হনুমান বঙ্গবন্ধু সাফারি পার্কে অবমুক্ত

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৫, ২২ জুলাই ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জের দুই উপজেলায় দুইদিন অভিযানের পর শুক্রবার মুখ পোড়া পুরুষ হনুমানটিকে উদ্ধার করেছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। পরে হনুমানটিকে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কে অবমুক্ত করার জন্য বিকেলে পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। 

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা ও স্থানীয়রা জানান, গত কয়েকদিন ধরে দলছুট হনুমানটি কিশোরগঞ্জের করিমগঞ্জ ও ইটনা উপজেলায় অবাধে বিচরণ ও উৎপাত করছিল। এতে জনমনে আতংকের সৃষ্টি হয়। পরে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা বনবিভাগে খবর দিলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ঢাকা বিভাগীয় কর্মকর্তা শারমিন আক্তার বিষয়টি গুরুত্ব দিয়ে হনুমানটি দ্রুত উদ্ধার করার নির্দেশ দেন। 

পরে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা চার সদস্যের একটি টিম নিয়ে দুইদিন ধরে অভিযান চালান। অভিযানের একপর্যায়ে শুক্রবার দুপুরে তারা ইটনা উপজেলার চন্দ্রপুর এলাকা থেকে সুস্থ অবস্থায় হনুমানটিকে আটক করতে সক্ষম হন। আটক হনুমানটি পুরুষ। পরে হনুমানটি গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অবমুক্ত করার জন্য বিকেলে পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।    

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম জানান, সাফারি পার্কে আরো ৬টি মুখ পোড়া হনুমান রয়েছে। কিশোরগঞ্জ থেকে উদ্ধার হওয়া এই হনুমানটি পার্কে আলাদা করে কোয়ারেন্টিনে রাখা হবে। পরে এটি হনুমান বেস্টনিতে ছাড়া হবে। 

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়