ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কখন ফল খাওয়া শরীরের জন্য সবচেয়ে ভালো?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১১:৪৩, ১২ ডিসেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সুস্থ থাকার জন্য ফল খাওয়া পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। আমাদের দেশে একেক মৌসুমে একেক রকম ফলের দেখা মেলে। যদিও বছরের সব সময় আমরা বিভিন্ন রকম ফল খেয়ে থাকি। পুষ্টি ও রসে ভরপুর এসব ফল আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

তবে  প্রশ্ন হচ্ছে, এত এত পছন্দের পুষ্টিকর রসালো ফল কখন খাওয়া শরীরের জন্য সবচেয়ে ভালো?

ফল খাওয়ার সঠিক সময় জানালেন পুষ্টিবিদ তামান্না চৌধুরী। তিনি বলেন, খালি পেটে ফল খেলে হজমের সমস্যা দেখা দিতে পারে। আবার ভর-পেট খাবার খেয়ে যদি ফল খান, তবুও অস্বস্তি ও হজমের সমস্যা হতে পারে। 

কখন ফল খাবেন?

তিনি বলেন, ফল খাওয়ার সব চেয়ে ভালো সময় হচ্ছে সকালে নাস্তা ও দুপুরের খাবারের মাঝে ১১ টার দিকে। এসময় অনেকেই হালকা কিছু খাবার খান। অন্য খাবারের পরিবর্তে এক বাটি মৌসুমি ফল খেলে অনেক বেশি উপকার পাওয়া যায়।

আর দুপুরে বা রাতের খাবারের সময় যদি ফল খেতে চান, তবে অবশ্যই নিয়মিত যে পরিমাণ খাবার খান, তার চেয়ে পরিমাণে কমিয়ে খাবেন। সেই পরিমাণে ফল খেতে পারেন।

ফল খুব পছন্দের ও উপকারী হলেও খেতে হবে কিন্তু ক্যালোরি হিসেব করে। যেমন মাঝারি মাপের একটি আম খেলে আমরা ২০০, ১ কাপ কাঁঠাল থেকে ১৫৫ ক্যালোরি পাই। যারা ওজন কমানোর চেষ্টায় থাকেন, তারা যদি এই পরিমাণে বাড়তি ক্যালোরি যোগ করেন প্রতিদিনের খাবারের সঙ্গে, তাহলে ওজন কিন্তু বেড়ে যাবে।

যদি ডায়াবেটিস থাকে তবে, অন্য ফলের পরিবর্তে মাঝে মাঝে আধা কাপ মিষ্টি ফল খেতে পারবেন বলেও জানান তামান্না চৌধুরী।

সর্বশেষ
জনপ্রিয়