ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ওজন কমবে জিরা ভেজানো পানিতে

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১০:২৬, ২১ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ওজন কমানোর কথা ভাবছেন? তাহলে ট্রাই করে দেখতে পারেন সকালে খালি পেতে জিরা ভেজানো পানি! একবারও ভাববেন না রোজ রাতে বিরিয়ানি, পিৎজা বা মোগলাই-পরোটা খাবেন, আর রাতে জিরা ভেজানো পানি খেয়ে আপনার ওজন কমে যাবে! তবে হ্যাঁ, জিরার জল ফ্যাট বার্ন করার ক্ষমতা বাড়িয়ে দেয়। তাই ট্রাই করে দেখতেই পারেন।

বড় গ্লাসে ভরে পানি নিন। তাতে এক চা চামচ জিরা ভিজিয়ে রেখে দিন সারা রাত। পরদিন সকালে পানিটা ছেঁকে খেয়ে ফেলুন। সামান্য একটু লেবু রসও দিতে পারেন এটা খাওয়ার আগে।

যারা বদহজমের সমস্যায় ভুগছেন তাদের জন্যও এটা খুব উপকারি। তারা এক বোতল পানিতে দু’ চা চামচ জিরা ভিজিয়ে রাখুন। এক গ্লাস সকালে খালি পেটে খান, বাকি দু’ গ্লাস খেতে হবে দুপুরে ও রাতে খাওয়ার আধা ঘণ্টা আগে। তবে এর চেয়ে বেশি না খাওয়াই ভালো।

আর যদি ওজন কমাতেই চান তাহলে আপনার বিএমআর-এর থেকে কম ক্যালোরি গ্রহণ করুন প্রতিদিন। ক্যালোরি ক্যালকুলেটর পেয়ে যাবেন অনলাইনেই। সেখান থেকেই হিসেব কষে নিতে পারবেন আপনার উচ্চতা, ওজন, বয়স অনুযায়ী কতটা ক্যালোরি গ্রহণ করা উচিত।

চেষ্টা করবেন তার থেকে ২০০-৩০০ ক্যালোরি কম ইনটেক করতে। সঙ্গে হালকা এক্সারসাইজ, ওয়েট ট্রেনিং অথবা কার্ডিও করলেই ওজন কমিয়ে ফেলা সম্ভব।

সর্বশেষ
জনপ্রিয়