ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

এলন মাস্ক বানরকে দিয়ে ভিডিও গেম খেলিয়েছেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১১:২০, ১১ এপ্রিল ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী এলন মাস্কের ব্রেইন-চিপ স্টার্টআপ নিউরালিংক একটি ভিডিও প্রকাশ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। শুক্রবার প্রকাশিত ভিডিওটিতে একটি বানরকে সাধারণ ভিডিও গেম খেলতে দেখা গেছে।

সম্প্রতি এলন মাস্কের কোম্পানি অত্যাধিক এক নিউরালিঙ্ক মেশিন আবিষ্কার করেছে। যার সাহায্যে ভিডিও গেম খেলে সেই বানর সবাইকে তাক লাগিয়ে দেয়। আর সেই ভিডিওচিত্র প্রকাশ হওয়ার পরই তা রীতিমত তাক লাগিয়ে দেয়।

নিউরালিংকের ভিডিওটিতে দেখা যায়, জয়স্টিকের হাতল ঘুরিয়ে ঘুরিয়ে আপনমনে বানরটি গেম খেলছে। দেখে তাকে পাকা খেলোয়াড়ই মনে হচ্ছে। সে পর্দায় একটি বলকে জয়স্টিকের মাধ্যমে নিয়ন্ত্রণ করছে।

নিউরালিংক হলো হাইটেক ব্রেনচিপস। এর ফলে সাধারণ বুদ্ধিবৃত্তিক সক্ষমতা বেড়ে যায়। নয় বছর বয়সী ওই বানরের মস্তিষ্কে দুটি নিউরালিঙ্ক ডিভাইস বসানো হয়েছে। এটি করতে কোম্পানির ছয় মাস সময় লেগেছে।

সম্প্রতি এক টুইটে এলন মাস্ক বলেন, এটি প্রথম নিউরালিংক পণ্য যা কোনো পক্ষাঘাতগ্রস্ত লোককে মনের সঙ্গে মিলিয়ে স্মার্টফোন ব্যবহারের সুবিধা দেবে। এটা হবে আঙুলের ব্যবহারের চেয়ে দ্রুতগতির।

উল্লেখ্য, ২০১৬ সালে প্রতিষ্ঠিত নিউরালিংকের সহপ্রতিষ্ঠাতা এলন মাস্ক। সানফ্রান্সিসকোভিত্তিক প্রতিষ্ঠানটির লক্ষ্য আলঝেইমার, স্মৃতিবিভ্রম ও মেরুদণ্ডের জখমে ভোগা রোগীদের সহায়তা করতে ব্রেনে ওয়্যারলেস চিপ প্রতিস্থাপন করা। এটি কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করে মানুষের কল্যাণে কাজ করবে। প্রযুক্তিটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়