ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

এবারো বিভাগ পরিবর্তনের সুযোগ থাকছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫৮, ১৮ এপ্রিল ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি আবেদন প্রক্রিয়া সোমবার (১২ এপ্রিল) সকাল সাড়ে ১০টা থেকে শুরু হয়েছে। 

বরাবরের মতোই ভর্তিচ্ছুদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। জানার আগ্রহ থাকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নতুন কোনো সিদ্ধান্ত পরিবর্তন হয়েছে কিনা। তবে এবারো শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তনের সুযোগ দিচ্ছে পাহাড় ঘেড়া এ বিশ্ববিদ্যালয়। 

ভর্তি পরীক্ষায় মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান বিভাগের ভর্তিচ্ছুরা যোগ্যতা অনুযায়ী বিভাগ পরিবর্তন করতে পারবেন। এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

৪ ইউনিটের মধ্যে শুধু বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীরা ‘এ’ ইউনিটের মাধ্যমে বিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ ও জীববিজ্ঞান অনুষদের সকল বিভাগ/ ইনস্টিটিউটে আবেদনের সুযোগ পাবে। 

উচ্চ মাধ্যমিকের সকল গ্রুপের শিক্ষার্থীরা ‘বি’ ইউনিটের মাধ্যমে কলা ও মানববিদ্যা অনুষদের সব বিভাগে আবেদনের সুযোগ পাবে। 

উচ্চ মাধ্যমিকের ব্যবসায় শিক্ষা গ্রুপের শিক্ষার্থীরা ‘সি’ ইউনিটের মাধ্যমে ব্যবসায় প্রশাসন অনুষদের সব বিভাগে আবেদনের সুযোগ পাবে। 

উচ্চ মাধ্যমিকের সব গ্রুপের শিক্ষার্থীরা ‘ডি’ ইউনিটের মাধ্যমে সমাজবিজ্ঞান অনুষদভুক্ত বিভাগ, আইন অনুষদ, শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদের বিভাগ (বিজ্ঞান ও মানবিক গ্রুপ), জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগে (মানবিক গ্রুপ) আবেদনের সুযোগ পাবে।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটের বিপরীতে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। সে হিসেবে ‘এ’ ইউনিটে আসন আছে ১ হাজার ২১৪ট, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি ও ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি। এছাড়া দুইটি উপ ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে আসন রয়েছে ১২৫টি ও ‘ডি১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

এছাড়াও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে।

সর্বশেষ
জনপ্রিয়