ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

এবার ভেটেরিনারি শিক্ষায় দেশসেরা বাকৃবি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১২, ১৭ জানুয়ারি ২০২২  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

আয়তনে দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। দীর্ঘ সময় ধরে শিক্ষা, গবেষণায় অসামান্য অবদান রাখা প্রতিষ্ঠানটি ইতোমধ্যে দেশ ও বিদেশে ব্যাপক সুনাম অর্জন করেছে। এবার ভেটেরিনারি শিক্ষায় দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের খেতাব অর্জন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)।

সম্প্রতি ইডুর‍্যাঙ্ক কর্তৃক প্রকাশিত এক সমীক্ষায় দেখা যায়, ভেটেরিনারি শিক্ষা ও গবেষণায় দেশের সেরা বিশ্ববিদ্যালয় বাকৃবি। দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় ঢাকা বিশ্ববিদ্যালয়। দেশসেরা হওয়ার পাশাপাশি এই ক্যাটাগরিতে বাকৃবি এশিয়ার মধ্যে তৃতীয় এবং বিশ্বে ৫৭তম অবস্থানে রয়েছে। মূলত পশু চিকিৎসায় গবেষণার ভিত্তিতে এই র‍্যাঙ্কিং করা হয়েছে বলে ওয়েবসাইটে জানানো হয়।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে টাইমস হায়ার এডুকেশন প্রকাশিত লাইফ সায়েন্স ক্যাটাগরিতে বাকৃবি বাংলাদেশে প্রথম স্থান অর্জন করেছিল।

এদিকে দেশসেরা হওয়ায় উচ্ছ্বসিত বাকৃবি ভেটেরিনারি অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা। ভেটেরিনারি অনুষদের ফিজিওলজি বিভাগে স্নাতকোত্তর অধ্যয়নরত মো. ইফতেখার জাহান ভূঞা বলেন, বাংলাদেশে কৃষি তথা ভেটেরিনারি শিক্ষার আঁতুড়ঘর বাকৃবি যুগ যুগ ধরে দক্ষ ভেটেরিনারি গ্র্যাজুয়েট তৈরির মাধ্যমে দেশের প্রাণিসম্পদ সেক্টরের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

সম্প্রতি ইডুর‍্যাঙ্ক কর্তৃক প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি দেশসেরা স্থান অর্জন করেছে। বাকৃবির একজন ডিভিএম গ্র্যাজুয়েট হিসেবে এ অর্জনে আমি অত্যন্ত আনন্দিত এবং গর্বিত। আশা করি বরাবরের মতো বাকৃবি ভেটেরিনারি অনুষদ দেশে ভেটেরিনারি শিক্ষার প্রসার এবং মানোন্নয়নে কাজ করে যাবে এবং বিশ্বের দরবারে দখল করে নেবে গুরুত্বপূর্ণ স্থান।

বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মকবুল হোসেন বলেন, বাকৃবি দেশের ভেটেরিনারি শিক্ষার মাতৃভূমি। এখানকার শিক্ষকরা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় অনেক বেশি দক্ষ ও যোগ্যতাসম্পন্ন। আমাদের গবেষণাগুলো বড় বড় জার্নালে প্রকাশিত হয়। আমাদের শিক্ষার মান ও গবেষণাগুলোকে সঠিকভাবে মূল্যায়নের ফলেই আমরা দেশসেরা হতে পেরেছি।

সর্বশেষ
জনপ্রিয়