ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

একই তারিখে জন্ম, কিন্তু যমজ নয়, কিভাবে সম্ভব?

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১১:৫৯, ২৬ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আগস্টের ২৫ তারিখ জন্ম নিয়েছে তার তিন মেয়ে। আর এই দিনটি ক্রিস্টিন ল্যামর্টের জন্য একটি বিশেষ দিন। তবে একই তারিখে তাদের জন্ম হলেও তারা কিন্তু যমজ নয়। তাদের প্রত্যেকের বয়সের ব্যবধান তিন বছরের।  

আর এটা কোনো পরিকল্পনা ছাড়াই তিন বছর অন্তর ২৫ আগস্টেই জন্ম নিয়েছে ক্রিস্টিন ল্যামর্টের তিন মেয়ে। যুক্তরাষ্ট্রের বাসিন্দা ক্রিস্টিনের প্রথম সন্তান সোফিয়া জন্ম নেয় ২০১৫ সালের ২৫ আগস্ট। এরপর ২০১৮ সালের ২৫ আগস্টই কাকতালীয়ভাবে ক্রিস্টিনের দ্বিতীয় সন্তান জিউলিয়ানার জন্ম হয়। তৃতীয় কন্যা মিয়ার জন্ম হয় ২০২১ সালের ২৫ আগস্ট।

ক্রিস্টিনের এই ঘটনা নিয়ে স্থানীয় একটি ম্যাগাজিনে আর্টিকেল প্রকাশিত হয়। ঐ অ্যার্টিকেল প্রকাশিত হওয়ার পর অনেকেই এ ব্যাপারে ইতিবাচক মন্তব্য করেছেন। তবে কেউ কেউ ক্রিস্টিনের এই গল্প বানানো কিংবা তিনি সুপরিকল্পিতভাবে সন্তানদের জন্ম দিয়েছেন বলে মন্তব্য করার পর তিনি বিষয়টি খোলাসা করেছেন।

ক্রিস্টিন জানান, তিনি আর তার স্বামী নিক প্রথম সন্তান নেয়ার আগে আর ১০টা দম্পতির মতো কিছু পরিকল্পনা করেছিলেন বৈকি। তারা চেয়েছিলেন তিন বছরের বিরতিতে সন্তান নিতে। প্রথম সন্তানের যেন আগস্টেই জন্ম হয় সেই পরিকল্পনা তারা করেছিলেন। তবে দ্বিতীয় সন্তানের সময় শুধু তিন বছরের বিরতির বিষয়টিই মাথায় ছিল। তবে চিকিৎসকরা যখন জানান জিউলিয়ানার জন্ম আগস্টের শেষের দিকে হবে তখন তিনি চেয়েছিলেন ২৫ তারিখেই দ্বিতীয় মেয়ের জন্ম হোক। 

তবে তৃতীয় সন্তানের সময় অবশ্য বিষয়টি এতো সহজ ছিল না। তৃতীয়বার গর্ভধারণের ১০ সপ্তাহের মাথায় ক্রিস্টিন করোনা আক্রান্ত হন। এ সময় তার একলামশিয়াও ধরা পড়ে। সেপ্টেম্বরে তৃতীয় মেয়ের জন্মের কথা থাকলেও চিকিৎসকরা জানান নির্ধারিত সময়ের আগেই চলে আসতে পারে তার তৃতীয় সন্তান। তবে সেটা যে আগস্টেই ২৫ তারিখেই হবে তা স্বপ্নেও ভাবেননি ক্রিস্টিন। তবে একই তারিখে তিন মেয়ের জন্ম হওয়ায় ভীষণ খুশি এই দম্পতি। এভাবে একই তারিখে তিন সন্তানের জন্মের মতো মিরাকল যে খুবই কম মানুষের কপালে জোটে তা আর বলার অপেক্ষা রাখে না।

সর্বশেষ
জনপ্রিয়