ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

উন্নয়নের মহাযজ্ঞে সৌন্দর্য্যমন্ডিত হচ্ছে নেত্রকোনা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৮, ১৮ অক্টোবর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

হাওড়-বাঁওড় ও গারো পাহাড় অধ্যুষিত প্রান্তিক জেলা নেত্রকোনা। উন্নয়ন বিবেচনায় কিছুদিন আগেও নেত্রকোনার পরিচিতি ছিল পশ্চাৎপদ জেলা হিসেবে। তবে গত এক যুগে যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, কৃষিসহ সব ক্ষেত্রেই যুগান্তকারী পরিবর্তন ঘটেছে জেলাটিতে।

গত এক যুগে এ জেলার নানান খাতে অন্তত ৮ হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প বরাদ্দ হয়েছে। এরমধ্যে কিছু প্রকল্পের কাজ ইতোমধ্যে শেষ হয়ে গেছে। চলমান ও প্রক্রিয়াধীন রয়েছে আরও কিছু কাজ।

সড়ক যোগাযোগ ব্যবস্থায় হয়েছে অভূত পরিবর্তন । আধুনিকায়ন করা হয়েছে প্রতিটি রেল স্টেশন ও রেলপথ।

আধুনিক স্বাস্থ্যসেবাকে গ্রামের মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে অত্যন্ত কার্যকর ভূমিকা রাখছে ২৪৪ টি কমিউনিটি ক্লিনিক, যা ছিলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি যুগান্তকারী উদ্যোগ। সদর হাসপাতাল আধুনিকায়নের পাশাপাশি অন্য উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সগুলোকে ৩১ থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়েছে।

দক্ষতা নির্ভর জনশক্তি সৃষ্টির লক্ষ্যে অর্থনেতিক অঞ্চল প্রতিষ্ঠা, আইটি পার্ক নির্মাণকাজও শেষ পর্যায়ে। এছাড়াও নির্মাণ করা হয়েছে যুব প্রশিক্ষণ কেন্দ্র।

ক্রীড়া, সংস্কৃতি ও পর্যটনের চিত্র পাল্টে গেছে। অত্যাধুনিক স্টেডিয়াম অডিটরিয়াম, ‘শৈলজারঞ্জন সাংস্কৃতিক কেন্দ্র’সহ সৌন্দর্য্যমন্ডিত হচ্ছে পুরো নেত্রকোনা।

নেত্রকোনার আটটি উপজেলাকে শতভাগ বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতার আওতায় আনা হয়েছে। ১০ উপজেলার ১ হাজার ৮৮৫টি গৃহহীন পরিবারকে বন্দোবস্তসহ জমি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে।

হাওড়ের বেড়িবাঁধ নির্মাণসহ কৃষকদের জন্য নেয়া হয়েছে বেশ কিছু পদক্ষেপ । জেলার ১০ উপজেলার গ্রামগুলোতে শতভাগ পল্লী বিদ্যুতের আওতায় আনা হয়েছে।

গত একযুগে বাস্তবায়িত দৃশ্যমান উন্নয়ন প্রকল্পগুলোর মধ্যে রয়েছে: নতুন কারাগার, কৃষি আবহাওয়া অফিস, পাসপোর্ট অফিস,পুষ্টি গবেষণা কেন্দ্র ও হাঁসের কৃত্রিম প্রজনন কেন্দ্র, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য নতুন হোস্টেল, পাঁচ উপজেলায় নতুন খাদ্যগুদাম নির্মাণ করা হয়েছে

এছাড়া সব উপজেলায় সার্ভার স্টেশন, তিন উপজেলায় পুলিশ তদন্ত কেন্দ্র স্থাপন, দশ উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, মোহনগঞ্জে মৎস্য অবতরণ কেন্দ্র, সাব-রেজিস্ট্রি ভবন, কলমাকান্দায় উপজেলা পরিষদ ভবন, চার উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন। দশ উপজেলায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের কাজ চলমান রয়েছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়