ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

আর হারাবে না জি-মেইলের গুরুত্বপূর্ণ মেইল

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৯, ২৬ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ডিজিটাল দুনিয়ায় যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যমের নাম ই-মেইল। অফিস কিংবা ব্যবসায়িক কাজে ই-মেইল খুবই গুরুত্বপূর্ণ। ব্যক্তিগত কাজেও এখন সবাই ব্যবহার করছেন ই-মেইল। এতে তথ্য সংগ্রহ, তথ্য আদান-প্রদান সহজ ও সবচেয়ে বেশি নিরাপদ।

প্রতিদিনই আপনার ইনবক্সে মেইল আসছে। পাশাপাশি বিভিন্ন বিজ্ঞাপন সংস্থা থেকেও মেইল আসে। যার বেশিরভাগই অপ্রয়োজনীয়। এসব অপ্রয়োজনীয় মেইলগুলো ইনবক্সের অনেকখানি জায়গা দখল করে রাখে। ফলে গুরুত্বপূর্ণ মেইলগুলো খুঁজে পাওয়া যায় না। কিছু সময় তো স্প্যাম মেসেজে গিয়ে বসে থাকে।

এই সমস্যার সমাধানে বিশেষ ফিচার নিয়ে এসেছে জি-মেইল। এখন আর হারাবে না আপনার গুরুত্বপূর্ণ মেইল। নিজের ইচ্ছে মতো হাতের কাছে গুছিয়ে রাখতে পারবেন প্রয়োজনীয় মেইল। এজন্য জি-মেইলের স্টার ফিচার ব্যবহার করতে পারেন।

এ ফিচারটির মাধ্যমে গুরুত্বপূর্ণ মেইলগুলো মার্ক করে রাখা যাবে। ফলে আপনি যদি কোনো প্রয়োজনে কোনো গুরুত্বপূর্ণ মেইল সার্চ করে তাহলে স্টার ফিচারের মাধ্যমে তা সহজেই খুঁজে পাবেন।

চলুন দেখে নেওয়া যাক কীভাবে ব্যবহার করবেন স্টার ফিচার-
> মোবাইল অথবা ল্যাপটপ থেকে জি-মেইল ওপেন করুন।
> এবার যে ইমেল হাইলাইট করতে চান সেই ই- মেইল যে ফোল্ডারে রয়েছে সেটা ওপেন করুন।
> তালিকায় প্রত্যেক ই-মেইলের পাশে স্টার চিহ্ন দেখতে পাবেন। যে ই-মেইল হাইলাইট করতে চান সেই ই-মেইলের পাশে স্টার চিহ্নে ক্লিক করুন।
> সেখানে একটি হলুদ রঙের স্টার দেখতে পাবেন।
> যত খুশি ই-মেইলে স্টার হাইলাইট করতে পারবেন। স্টারড (Starred) ফোল্ডারে এই ইমেলগুলো সেভ হয়ে থাকবে।
> আপনি চাইলে যে কোনো সময় ই-মেইল থেকে স্টার সরাতে ফের হলুদ রঙের স্টার সিম্বলে ক্লিক করলে স্টারড (Starred) ফোল্ডার থেকে এই মেইল সরে যাবে।

সর্বশেষ
জনপ্রিয়