ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

আমের পর যা খেলে মারাত্মক বিপদ হতে পারে

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ০৯:৫০, ৯ এপ্রিল ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

আম পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। শিশু থেকে বৃদ্ধ না সবারই প্রিয় ফল আম। আর এ সময় বাজারে দেখা মিলছে সবার প্রিয় কাঁচা আমের। চাটনি, আচার বা আমডালের মতো চটপট খাবারে এর বড়ই কদর।

হিমসাগর, আম্রপালি, ল্যাংড়া, ফজলি, খিরসাপাত, হাড়িভাঙা, যে ধরনের আমই হোক না কেন, সামনে থাকলে লোভ সামলানো বড়ই কঠিন। আম যে কেবলমাত্র স্বাদে-গন্ধে ভরপুর, তা কিন্তু নয়। এই ফল নানা পুষ্টিগুণেও ভরপুর।


আমে প্রচুর পরিমাণে ক্যারোটিন, ভিটামিন বি, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম এবং খনিজ রয়েছে। তবে আম খাওয়ার পরপরই নির্দিষ্ট কিছু খাবার খাওয়া একেবারেই উচিত নয়, তাহলে মারাত্মক বিপদ হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। 


জেনে নিন আমের সঙ্গে বা আম খাওয়ার পর যেসব খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর-


পানি:  আম খাওয়ার পরপরই পানি পান করা একদম উচিত নয়। আম খাওয়ার পরে পানি পানে অনেক সময় অ্যাসিডিটি, বদহজম, পেট ফুলে যাওয়া এবং পেটে ব্যথার মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। আম হলো রসালো ফল, যা শরীরকে হাইড্রেট রাখতে সহায়তা করে। তবে যদি আপনি তৃষ্ণার্ত বোধ করেন, তাহলে আম খাওয়ার পর কমপক্ষে ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর পানি পান করুন।


ঠাণ্ডা পানীয়: আমের শরবত বা ঠাণ্ডা পানীয় উভয়েই উচ্চ শর্করার মাত্রা লক্ষ্য করা যায়। তাই আম খাওয়ার পরেই ঠাণ্ডা পানীয় পান করলে, শর্করার মাত্রা অত্যধিক বেড়ে যেতে পারে। এটি মূলত ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর হতে পারে।


দই: অনেকেই দইয়ের সঙ্গে আমের টুকরো খেতে পছন্দ করে; কিন্তু এটি স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। এটি শরীরে একসঙ্গে গরম এবং ঠাণ্ডা উৎপন্ন করতে পারে। অ্যালার্জি এবং বিভিন্ন ধরনের চর্মরোগের সমস্যা দেখা দিতে পারে। এমনকি বদহজম ও পাকস্থলীতে বিষক্রিয়ার মতো সমস্যাও হতে পারে।


ঝাল ও মশলাযুক্ত খাবার: আম খাওয়ার পরপরই যদি ঝাল কিংবা মশলাযুক্ত খাবার খাওয়া হয়, তবে হজমের সমস্যা দেখা দিতে পারে। বিভিন্ন চর্মরোগ অথবা অ্যালার্জিও হতে পারে।


করলা:  আম খাওয়ার পর কখনই করলা খাওয়া উচিত নয়। এর ফলে গা গোলানো, বমি হওয়া এমনকি শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা দিতে পারে।

সূত্র: বোল্ডস্কাই

সর্বশেষ
জনপ্রিয়