ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

আবারো যুক্তরাষ্ট্রের বিমান হামলা আফগানিস্তানে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৫১, ২৩ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রিত এলাকায় আবারো বিমান হামলা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। পেন্টাগনের পক্ষ থেকে এ হামলার কথা জানানো হয়েছে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া প্রায় শেষ হওয়ার পথে। এর মাঝে আফগানিস্তানের বহু এলাকা দখলে নিয়েছে তালেবান। বেশ কিছুদিন ধরে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষে নিহত হন কয়েকশ মানুষ। তালেবানের নিয়ন্ত্রণ ঠেকাতে এবার ফের হামলায় যুক্ত হলো যুক্তরাষ্ট্র।

আফগানিস্তানের সরকারি বাহিনীর বরাত দিয়ে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানান, ‘গত কয়েক দিনে আফগানিস্তানের সেনাবাহিনীকে সহযোগিতা করতে আমরা বিমান হামলা চালিয়েছি।’

এক সংবাদ সম্মেলনে তিনি আরও জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের আর্মি সেন্ট্রাল কমান্ড জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি এ হামলার বৈধতা দিয়েছেন। আফগানিস্তানের সেনাবাহিনীকে সহযোগিতা করতে এ রকম হামলা অব্যাহত থাকবে।

হামলার বিষয়ে বিস্তারিত কিছু না জানালেও  যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এক বিবৃতিতে জানান, যুক্তরাষ্ট্র আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী ও আফগান সরকারকে সহযোগিতা অব্যাহত রাখবে।

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলে জানান, তালেবান জঙ্গিরা আফগানিস্তানের চার শতাধিক এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিলেও জনবহুল শহরগুলো নিতে পারেনি।

সেনা প্রত্যাহারের ৯৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে উল্লেখ করে তিনি আরও জানান, আগামী ৩১ আগস্টের মধ্যে সব সেনা প্রত্যাহার করার কাজ সম্পন্ন হবে।

এদিকে, তালেবানের এক মুখপাত্র রাশিয়ান গণমাধ্যমকে বলেন, আফগানিস্তানের সীমান্তবর্তী ৯০ শতাংশ এখন তাদের দখলে। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার হলেও সেখানে সহজে শান্তি ফিরবে এমনটা মনে করছেন না কূটনৈতিক বিশ্লেষকরা।

সর্বশেষ
জনপ্রিয়