ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

আপিল করতে পারবে এমপিওভুক্তিতে বাদ পারা শিক্ষা প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪৫, ৭ জুলাই ২০২২  

 

সম্প্রতি ২ হাজার ৭১৬টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভু্ক্ত করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৬ জুলাই বিকেলে এমপিওভুক্তির জন্য নির্বাচিত প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়েছে। পাশাপাশি জানানো হয়, এমপিওভুক্তির তালিকা থেকে বাদ পারা শিক্ষা প্রতিষ্ঠানগুলোও আপিল করতে পারবে। 

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, মোট দুই হাজার ৭১৬টি প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য নির্বাচিত হয়েছে। এরমধ্যে দুই হাজার ৬২৫ নীতিমালা অনুযায়ী যোগ্য বিবেচিত হয়েছে। নীতিমালা অনুযায়ী যোগ্য বিবেচিত না হলেও ১২৭টি শিক্ষা প্রতিষ্ঠানকে শর্ত শিথিল করে এমপিওভুক্ত করা হচ্ছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১০টি স্কুল ও কলেজ, ১৩টি মাদরাসা ও ৪টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।  

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যোগ্যতা সাপেক্ষেও কোনা প্রতিষ্ঠান প্রাথমিক তালিকা থেকে বাদ গেছে মনে করলে প্রতিষ্ঠান প্রধান ও কমিটির সভাপতির যৌথ স্বাক্ষরে ১৫ দিনের মধ্যে আপিল করতে পারবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব বরাবর আবেদন করতে হবে। ১৫ দিনের মধ্যে শুনানি গ্রহণ করে মন্ত্রণালয় আপিল নিষ্পত্তি করবে। 

জানা গেছে, নতুন এমপিওভুক্তির জন্য নির্বাচিত স্কুল কলেজের মধ্যে ৬৬৬টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ১ হাজার ১২২টি মাধ্যমিক বিদ্যালয়, ১৩৬টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ১০৯টি উচ্চ মাধ্যমিক কলেজ, ১৮টি ডিগ্রি কলেজ। 

কারিগরি এবং মাদরাসা শিক্ষা বিভাগের আওতাভুক্ত ৬৬৫টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে এসএসসি ভোকেশনাল অথবা দাখিল ভোকেশনাল ৯৭টি, এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি ২০০টি, ডিপ্লোমা ইন এগ্রিকালচার দুটি, দাখিল মাদরাসা ২৬৪টি, আলিম মাদরাসা ৮৫টি, ফাজিল মাদরাসা ছয়টি, কামিল মাদরাসা ১১টি। 

সর্বশেষ
জনপ্রিয়