ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

আট দেশের যাত্রীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১৩, ১৬ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আগামী ৮ নভেম্বর থেকে আট দেশের যাত্রীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করা হবে যুক্তরাষ্ট্রে। তবে শুধু সেসব যাত্রীই প্রবেশের অনুমতি পাবেন, যারা দুই ডোজ টিকার কোর্স সম্পন্ন করেছেন।

শুক্রবার এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন হোয়াইট হাউসের অন্যতম মুখপাত্র কেভিন মুনোজ। টুইটবার্তায় তিনি বলেন, জনস্বাস্থ্যের বিষয়টিতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আট দেশের নাম এখনো প্রকাশ করেনি বাইডেন প্রশাসন, তবে রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী সম্ভাব্য দেশগুলো হলো- চীন, কানাডা, মেক্সিকো, ভারত, ব্রাজিল, যুক্তরাজ্য ও ইউরোপের দুই দেশ।

২০১৯ সালে করোনা মহামারি শুরু হওয়ার পর ২০২০ সালের জানুয়ারিতে চীনসহ বেশকিছু দেশের যাত্রীদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিষেধাজ্ঞায় বলা হয়েছিল, জরুরি প্রয়োজন ব্যতীত এসব দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেওয়া হবে না। তবে এ বিষয়ে পরবর্তীতে আর কোনো দিক নির্দেশনা দেননি তিনি।

ট্রাম্পের বিদায়ের পর প্রেসিডেন্ট জো বাইডেনের সময়ও বহাল থাকে এ নিষেধাজ্ঞা। যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো নিষেধাজ্ঞা তুলতে ব্যাপকমাত্রায় তদবির করে আসছিল।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, আট দেশের যাত্রীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা তোলার পাশাপাশি কানাডা ও মেক্সিকোর সঙ্গে স্থলসীমান্তও খুলে দেওয়া হবে। করোনা মহামারি প্রতিরোধে গত প্রায় দু’বছর ধরে বন্ধ রয়েছে এ দুই দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের স্থল যোগাযোগ।

দেশটির যোগাযোগ ও পরিবহন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মহামারি পূর্বের অবস্থার তুলনায় বর্তমানে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক বিমান চলাচল ও যাত্রী পরিবহন কমেছে ২২ শতাংশ।

এর আগে ২০ সেপ্টেম্বর হোয়াইট হাউস জানিয়েছিল, চলতি বছর নভেম্বরের মধ্যে ৩৩টি দেশের যাত্রীদের ওপর থেকে ভ্রমণবিষয়ক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

সর্বশেষ
জনপ্রিয়