ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আজ থেকে সিলেটে এইচএসসি পরীক্ষার্থীদের টিকাদান শুরু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:১৯, ১৭ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আজ থেকে সিলেট বিভাগে এইচএসসি পরীক্ষার্থীদের করোনা প্রতিরোধক টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। প্রথম দফায় সিলেট বিভাগে প্রায় ৬৭ হাজার এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীরা ভ্যাকসিন পাবেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) সিলেট অঞ্চল, জেলা সিভিল সার্জন অফিস ও সিলেট সিটি করপোরেশন এ লক্ষ্যে কাজ করছে।

জানা গেছে, সিলেট বিভাগের সিলেট ও হবিগঞ্জে টিকাদান শুরু হয়েছে আজ। এর পর দিন থেকে সুনামগঞ্জ ও মৌলভীবাজারের পরীক্ষার্থীদের টিকা দেয়া হবে। পর্যায়ক্রমে সিলেট শিক্ষাবোর্ডের আওতাধীন প্রতিটি জেলা ও উপজেলার পরীক্ষার্থীরা টিকার আওতায় আসবে। এইচএসসি বা সমমানের পরীক্ষা শুরুর আগে সব পরীক্ষার্থীকে প্রথম ডোজ টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।

সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম  জানান, শুরুতে অর্থাৎ আজ বুধবার থেকে সিলেট নগরীর দুটি কেন্দ্র-সিলেট সরকারি মহিলা কলজ ও সিলেট এমসি কলেজ কেন্দ্রে সকাল ১০টা থেকে এইচএসসি পরীক্ষার্থীদের টিকা দেয়া হবে। প্রথম দিনে মহিলা কলেজ কেন্দ্রে ৪৫০ জন ও এমসি কলেজ কেন্দ্রে ৫৬০ জন এইচএসসি পরীক্ষার্থী  ভ্যাকসিন দেয়া হবে। প্রথম দফায় আজ বুধবার থেকে সরকারী ছুটির দিন ছাড়া চলতি মাসের ২২ নভেম্বর পর্যন্ত সিলেট সিটি কর্পোরেশন এলাকার মোট ২২টি কলেজ মাদ্রাসার ৮ হাজার ৬০০ জন এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের প্রথম ডোজ টিকা দেয়া হচ্ছে। প্রয়োজনে কেন্দ্র বাড়ানো হতে পারে। কোন তারিখে কোন কেন্দ্রে কোন কলেজের শিক্ষার্থীদের টিকা দেয়া হবে সেটা ইতোমধ্যে নিজ নিজ প্রতিষ্ঠানকে জানিয়ে দেয়া হয়েছে।

মাউশি সিলেট আঞ্চলিক অফিস সূত্রে জানা যায়, ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের টিকার আওতায় আনতে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেয়া হয়েছে। এরই মধ্যে সিলেট শিক্ষাবোর্ডের আওতাধীন সব কলেজের পরীক্ষার্থীদের তালিকা সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসে পাঠানোর নির্দেশনা দেয়া হয়েছে। এইচএসসি পরীক্ষার জন্য যারা ফরম পূরণ করেছে তাদেরই টিকা দেয়া হবে। পরীক্ষার্থীদের নির্ধারিত দিনে কেন্দ্রে উপস্থিত হয়ে রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি প্রদর্শন করে টিকা গ্রহণ করতে হবে। পাশাপাশি নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে নমুনা টিকা কার্ড সংগ্রহ করে ওই কার্ড পূরণ করে সঙ্গে নিয়ে আসতে হবে। পরে সুরক্ষা অ্যাপে নিবন্ধন সাপেক্ষে তারা টিকার সনদ পাবে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়