ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

আজ জাতীয় বিশ্ববিদ্যালয় ও বাউবির ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২০, ২১ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাতীয় বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ বৃহস্পতিবার (২১ অক্টোবর)। ১৯৯২ সালের এই দিন বিশ্ববিদ্যালয় দুটি প্রতিষ্ঠিত হয়।

গাজীপুর জেলার বোর্ডবাজারে ১১ দশমিক ৩৯ একর জমির ওপর প্রতিষ্ঠিত জাতীয় বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে ২৮ লাখেরও বেশি ছাত্রছাত্রী অধ্যয়ন করছেন।

কোভিড-১৯ আবহে শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘ প্রায় ১৮ মাস ছুটির পর প্রতিষ্ঠাবার্ষিকীর দিন সরাসরি শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম শুরু হচ্ছে। পাশাপাশি অনলাইনেও শ্রেণি পাঠদান চলবে।

গাজীপুর ক্যাম্পাসে বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে অনার্স প্রথম বর্ষের ওরিয়েন্টেশন প্রোগ্রাম। উপাচার্যের কনফারেন্স রুম থেকে ভার্চুয়াল প্লাটফর্মে এ অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান।

অন্যদিকে, গাজীপুরে ৩৫ একর জায়গা নিয়ে গড়ে ওঠা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মূল ক্যাম্পাস নয়নাভিরাম সবুজ বৃক্ষরাজি, প্রকৃতির সজীবতা, মক ভিলেজ (চিরন্তন গ্রাম), স্বাধীনতার চিরন্তন স্মারক ভাস্কর্য বিশ্ববিদ্যালয়কে এক মনোরম সুদৃশ্য ক্যাম্পাসে পরিণত করেছে।

সারা দেশে উন্মুক্ত এবং দূরশিক্ষণের মাধ্যমে শিক্ষা মহাসরণি থেকে ঝরে পড়া, সুযোগবঞ্চিত নারী পুরুষ ও ক্ষুদ্র নৃগোষ্ঠী পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য দেশের সব বয়সের সব মানুষের শিক্ষাপ্রতিষ্ঠান উন্মুক্ত বিশ্ববিদ্যালয়।

শিক্ষা, কৃষি, ব্যবসা, আইন, বিজ্ঞান, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, স্বাস্থ্য শিক্ষাসহ বিভিন্ন বিষয়ে একাডেমিক প্রোগ্রামে স্নাতক (সম্মান) এবং মাস্টার্সসহ পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা প্রোগ্রামে শিক্ষার্থীরা এখান থেকে স্বল্প খরচে লেখা পড়া করে পেশাগত ক্ষেত্রে দক্ষতার স্বাক্ষর রাখছে।

সর্বশেষ
জনপ্রিয়