ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আগামীকাল রোববার শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়ে সিদ্ধান্ত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৪৬, ৮ জানুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

দেশে আবারও বাড়ছে করোনার সংক্রমণ। এ পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামীকাল রোববার কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে বৈঠকে বসবে শিক্ষা মন্ত্রণালয়। 

শনিবার রাজধানীতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি একথা জানান।

তিনি আরো জানান, শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হতে যাওয়া ঐ বৈঠকে করোনার সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

ওমিক্রন বৃদ্ধির প্রেক্ষাপটে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার বিষয়ে সরকারের ভাবনা জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, শনিবার আমাদের মন্ত্রণালয়ে নিজেদের মধ্যে আলাপ আছে। আগামীকাল রোববার কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি কমিটির সঙ্গে মন্ত্রণালয়ে নির্ধারিত বৈঠকে সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করা হবে।

ডা. দীপু মনি আরো বলেন, মার্চে সংক্রমণ বাড়ার বিষয়ে আমাদের ধারণা ছিল। তবে এখন জানুয়ারির গোড়াতেই বাড়তে শুরু করেছে। কাজেই যে পরিকল্পনা, তাতে কিছুটা সমন্বয়ের দরকার হবে। কিন্তু আমরা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে চাই না। বরং আমরা চাই প্রত্যেক শিক্ষার্থী যেন করোনার টিকা নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে আসে। সেটিরও ব্যবস্থা করা হচ্ছে। হয়তো একটু অসুবিধা হতে পারে, যারা ১২ বছরের কম বয়সী শিক্ষার্থী, তাদের জন্য। সেসব বিষয় নিয়েও আমরা সিদ্ধান্ত নেব।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের দেড় বছরের বন্ধে সবারই ঘাটতি হয়েছে। সেটি পূরণের জন্য ব্যবস্থা করা হচ্ছে। ঘাটতি পূরণে সবচেয়ে বড় উপায় হচ্ছে, বেশিসংখ্যক শিক্ষার্থীকে শ্রেণিকক্ষে ক্লাস করানো। কিন্তু অনেকেই যেভাবে স্বাস্থ্যবিধি তোয়াক্কা না করে চলছেন, তাতে করোনার সংক্রমণ বাড়লে শিক্ষার ক্ষতিই সবচেয়ে বেশি হবে। তাই সন্তানের ভবিষ্যতের কথা মাথায় রেখে প্রত্যেকে যেন স্বাস্থ্যবিধি মেনে চলি। এ জন্য এখন সবাইকে সজাগ ও সচেতন থাকতে হবে। কারণ করোনার সংক্রমণ আবারো বাড়ছে।

এদিকে সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরা একজনের মৃত্যু হয়েছে বলে শনিবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ৯৯ জনে। একই সময়ে নতুন করে আরো এক হাজার ১১৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এতে করে দেশে করোনা রোগী শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৯২ হাজার ২০৯ জনে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয় ১৯ হাজার ২৭৫ জনের। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৫ দশমিক ৭৯  শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৫৪ জন। এ নিয়ে এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫০ হাজার ৬৮৮ জন।

সর্বশেষ
জনপ্রিয়