ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

অস্ট্রেলিয়ায় সংবাদ শেয়ারে নিষেধাজ্ঞা তুলে নেবে ফেসবুক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৪, ২৭ ফেব্রুয়ারি ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

অস্ট্রেলিয়ার ব্যবহারকারীদের নিউজ কনটেন্ট আবারও দেখার সুযোগ করে দেওয়ার ঘোষণা দিয়েছে ফেসবুক। সংবাদ প্রকাশকদের সঙ্গে আয় ভাগাভাগির এক আইন নিয়ে বিরোধের জেরে গত বৃহস্পতিবার থেকে এই সুযোগ বঞ্চিত রয়েছেন দেশটির ফেসবুক ব্যবহারকারীরা। মঙ্গলবার অস্ট্রেলিয়ার অর্থমন্ত্রী জোস ফ্রাইডেনবার্গ জানিয়েছেন ওই আইনে সংশোধনী আনা হবে। তার আগে ফেসবুক ব্যবহারকারীদের নিউজ দেখার সুযোগ করে দেবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রকেরা চাইছেন সংবাদমাধ্যমের খবর প্রকাশ করলে ফেসবুক ও গুগলের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে অর্থ আদায় করা হবে। অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ এমন আইন প্রণয়নের পর বৃহস্পতিবার দেশটিতে নিউজ শেয়ারিং সেবা বন্ধ করে দেয় ফেসবুক।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার সরকার জানিয়েছে সংবাদ প্রতিষ্ঠান ও টেক জায়ান্টদের মধ্যে ন্যায্য দর কষাকষি নিশ্চিত করার লক্ষ্যেই আইনটি প্রণয়ন করা হয়। অস্ট্রেলিয়ার আইনটি বিশ্বজুড়ে একটি টেস্ট কেস বলে বিবেচনা করা হচ্ছে। তবে এর জোরালো বিরোধিতা করছে ফেসবুক ও গুগল।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে সাম্প্রতিক আলোচনায় আশ্বস্ত হতে পেরেছেন তারা। ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট ক্যাম্পবেল ব্রাউন জানিয়েছেন, কোন নিউজ প্রকাশের মূল্য পরিশোধ করা হবে তা বেছে নেওয়ার সুযোগ পাবে তারা।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার সঙ্গে ফেসবুকের মতবিরোধ তাদের দুই পক্ষের ব্যক্তিগত ব্যাপার বলে মনে করছে তারা।

গুগল শুরুতে অস্ট্রেলিয়ার প্রস্তাবিত আইনের প্রতিবাদে দেশটি থেকে ব্যবসা গুটিয়ে চলে যাওয়ার কথা বললেও বেশ কিছু সংবাদমাধ্যম প্রতিষ্ঠানের সঙ্গে এরই মধ্যে বৈশ্বিকভাবে চুক্তিবদ্ধ হয়েছে।

অস্ট্রেলিয়ায় ফেসবুকে সংবাদ শেয়ার করার সুযোগ বন্ধ করে দিলে অস্ট্রেলীয় সংবাদ পোর্টালগুলোতে আগের চেয়ে ১৩ শতাংশ কম মানুষ প্রবেশ করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান চার্ট।

সর্বশেষ
জনপ্রিয়