ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

অনিয়মিত পিরিয়ডের সমস্যার সহজ সমাধান

হেলথ ডেস্ক

প্রকাশিত: ২০:১৬, ২২ জুলাই ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পিরিয়ডের সময়টা প্রত্যেক নারীর জন্যই বেশ চ্যালেঞ্জিং। সাধারণত, পিরিয়ড চক্র ২৮ দিনের হয়, তবে এটি ২১ দিন থেকে ৩৮ দিন পর্যন্ত হতে পারে। বর্তমানে অনেক মহিলাই অনিয়মিত পিরিয়ডের সমস্যায় ভুগছেন, যার পিছনে স্ট্রেস, দুশ্চিন্তা এবং অনিয়মিত জীবনধারা দায়ী।

অনিয়মিত ঋতুস্রাব মাঝে মাঝে ঘটতে পারে, যা স্বাভাবিকও বটে, তবে যদি এটি ঘন ঘন হয় তবে আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত। এই সমস্যাকে হালকাভাবে নেয়া উচিত নয় এটি আপনার স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে।

তবে কিছু যোগাসন এই সমস্যা দূর করতে পারে, জেনে নিন-

মৎস্যাসন (Fish Pose)

মেঝেতে পিঠ দিয়ে সোজা হয়ে শুয়ে পড়ুন। তারপরে আপনার বাহুগুলি আপনার নিতম্বের নিচে রাখুন এবং আপনার কনুই দিয়ে আপনার কুঁচকিতে স্পর্শ করুন। উভয় পা বাঁকুন, এগুলিকে ক্রস-লেগড ভঙ্গিতে আনুন, হাঁটু, উরু এখনও মেঝেতে। এখন শ্বাস ছাড়ুন এবং আপনার শরীরের উপরের অংশটি তুলুন, তারপর মাথার পিছনের দিকে ঘোরান, কয়েক মিনিট এই অবস্থানে থাকুন, তারপর শ্বাস ছাড়ুন এবং ধড় শিথিল করুন।

বদ্ধ কোনাসন (Butterfly pose)

আপনার হাঁটু বাঁকিয়ে এবং আপনার পায়ের তলগুলো একে অপরকে স্পর্শ করে মেঝেতে বসুন। আপনার পা শক্ত করে আঁকড়ে ধরুন এবং আপনার পা না সরিয়ে আপনার উরু উপরে এবং নিচে ফ্ল্যাপ করা শুরু করুন। কয়েক মিনিটের জন্য এটি করুন।

উষ্ট্রাসন (Camel Pose)

পায়ের গোড়ালি ধরে রেখে ধীরে ধীরে পিছনের দিকে ঝুঁকুন। এরপর হাঁটু এবং কাঁধ একটি সরল রেখায় রাখুন। একটি গভীর শ্বাস নিন, তারপর ভারসাম্যের জন্য আপনার হাত দিয়ে আপনার পা ধরে রেখে আপনার পিঠে খিলান দিন। এক মিনিটের জন্য এই ভাবে থাকুন, তারপর ধীরে ধীরে আপনার পিঠকে সোজা অবস্থানে আনুন, পা এবং হাত শিথিল করুন।

সর্বশেষ
জনপ্রিয়