গণতন্ত্র মঞ্চের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে বিপাকে বিএনপি

নিউজ ডেস্ক

নতুনের সাথে আমরা

প্রকাশিত : ০৯:২৮ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২৩ মঙ্গলবার

গণতন্ত্র মঞ্চের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে বিপাকে বিএনপি

গণতন্ত্র মঞ্চের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে বিপাকে বিএনপি

আর মাত্র তিন মাস পরেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ডামাডোল বাজতে শুরু করবে। নির্বাচন ঘিরে প্রস্তুত হচ্ছে নির্বাচন কমিশনসহ বিভিন্ন রাজনৈতিক দলগুলোও। সবাই প্রকাশ্যে ঘোষণা দিয়ে নির্বাচনে এলেও মিনমিন করছে বিএনপি। মুখে মুখে অংশ না নেয়ার কথা বললেও শরীকদের সঙ্গে শুরু করেছে আসন ভাগাভাগির আলোচনা।

বিএনপির একটি সূত্র জানিয়েছে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনশ’র মধ্যে দেড়শ আসনে প্রার্থী দিতে চায় বিএনপির অন্যতম শরীক গণতন্ত্র মঞ্চ। যে মঞ্চে রয়েছে জেএসডি, নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন।

এই দলগুলোর মধ্যে দুটি ছাড়া বাকিদের নিবন্ধন নেই। তবে তারা ধানের শীষ প্রতীকেই নির্বাচন করতে আগ্রহী। কিন্তু দেড়শ’ আসনের কম হলে তারা রাজি হবে না, এমনটাই ইঙ্গিত দিয়েছেন এই মঞ্চের অন্যতম দল গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জুনায়েদ সাকি।

এরই মধ্যে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে দেখাও করেছেন গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতারা। আন্দোলন ও নির্বাচন নিয়ে খালেদা জিয়া নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছেন। আসনের ব্যাপারে খালেদা জিয়া মৌন সম্মতিও দিয়েছেন বলে জানিয়েছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। তবে তারেক রহমান কিংবা দলটির হাইকমান্ড এই সিদ্ধান্ত মানছে না বলে জানা গেছে বিএনপির দফতর সূত্রে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম গণমাধ্যমে বলেন, আন্দোলনে আছে বলেই তাদের অর্ধেক আসন দিতে হবে, এমনটা না। এ ব্যাপারে চূড়ান্ত ঘোষণা দেবেন দলের ভাইস চেয়ারম্যান। আমরা মনোনয়ন নিয়ে ভাবছি না। দলের ফান্ড কালেকশন ও নির্বাচনের ভাবগতি বুঝে সিদ্ধান্ত নেবেন তারেক রহমান। এ ব্যাপারে আমাদের কোনো মন্তব্য নেই।