ঢাকা, বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮

কিউবার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা আরোপ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৯, ৩১ জুলাই ২০২১  

জো বাইডেন

জো বাইডেন

কিউবার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার কিউবার ন্যাশনাল রিভোল্যুশনারি পুলিশ এবং এর দুই শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মাত্র এক সপ্তাহ আগেই কিউবার প্রতিরক্ষামন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি ইউনিট মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়েছে।

চলতি মাসে কিউবার কমিউনিস্ট সরকারবিরোধী বিক্ষোভে দমনপীড়ন চালানোর অভিযোগে দেশটির ওপর চাপ প্রয়োগ করতে শুক্রবার ওয়াশিংটন নতুন এই নিষেধাজ্ঞা আরোপ করল।

মার্কিন অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, এবারের নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু হচ্ছে কিউবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে থাকা ন্যাশনাল পুলিশ বাহিনী ও এই সংস্থার পরিচালক অস্কার ক্যালেজাস ভালকারসে এবং উপ-পরিচালক ইডি সিয়েরা আরিয়াস।

কিউবার স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অধীনে পরিচালিত দেশটির পুলিশ বিভাগের ওপর গত জানুয়ারিতে নিষেধাজ্ঞা আনে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

অপরদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কিউবান-আমেরিকান নেতাদের সঙ্গে এক বৈঠকে হাভানার বিরুদ্ধে আরও ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। মার্কিন অর্থ মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ১১ জুলাই কিউবায় শুরু হওয়া শান্তিপূর্ণ, গণতন্ত্রপন্থি বিক্ষোভ দমনে যে পদক্ষেপ নেয়া হয়েছে তার বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ হিসেবেই তাদের এই নিষেধাজ্ঞা।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, ওই দ্বীপপুঞ্জ থেকে স্বাধীনতাকামী মানুষদের কান্নার আওয়াজ শুনতে পাচ্ছি আমরা। হোয়াইট হাউসে কিউবান-আমেরিকান নেতাদের সঙ্গে বৈঠকে তিনি আরও বলেন, যদি কিউবায় নাটকীয় কোনো পরিবর্তন না আসে তবে আরও ব্যবস্থা নেয়া হবে।

এদিকে কিউবায় সরকারবিরোধী বিক্ষোভের জন্য যুক্তরাষ্ট্রকেই দায়ী করেছেন দেশটির প্রেসিডেন্ট মিগেল দিয়াজ কানেল। তিনি বলেন, বিক্ষোভকারীদের অনেকেই আন্তরিকভাবে দেশের অভ্যন্তরীণ সমস্যার সমাধান চান। কিন্তু তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্তরাষ্ট্রের সাজানো বিভিন্ন প্রচারণায় বিভ্রান্ত হচ্ছেন।

এদিকে, বিক্ষোভের সময় একটি পয়েন্টে ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়া হয়। তবে কিউবা প্রশাসন এটি স্বীকার করেনি যে তারাই এমনটা করেছে।

সর্বশেষ
জনপ্রিয়