ঢাকা, মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৯ ১৪২৯

কলকাতা বইমেলার লোগো ‘মুজিব চিরন্তন’ উন্মোচন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৮, ১১ ফেব্রুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে এবারের কলকাতা বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশ। ‘মুজিব চিরন্তন’ থিমের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে স্লোগান- ‘সৃজনে মননে মানবিক দেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবের বাংলাদেশ’।

গত বৃহস্পতিবার কলকাতা প্রেস ক্লাবে উন্মোচন হলো এবারের কলকাতা বইমেলার লোগো ‘মুজিব চিরন্তন’। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে উপজীব্য করে এবার মেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন নির্মাণ হচ্ছে।

লোগো উন্মোচন অনুষ্ঠানে শেখ মুজিবুর রহমানের শতবর্ষ উদযাপন বাস্তবায়ন কমিটির সদস্য কবি কামাল চৌধুরী বলেন, ‘এই বছরটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আমরা এ বছর বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছি।’

কলকাতায় বাংলাদেশ দূতাবাসের উপহাইকমিশনার তৌফিক হাসান বলেন, ‘কলকাতা বইমেলার তিনটি গেট এবার বাংলাদেশ নির্মাণ করছে। এই তিনটি গেট বঙ্গবন্ধুর লেখা তিনটি বই ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ ও ‘আমার দেখা নয়া চীন’-এর আদলে তৈরি হচ্ছে।’

কলকাতা বইমেলায় এবার বাংলাদেশের ৫০টি স্টল থাকছে। মেলা ২৮ ফেব্রুয়ারি শুরু হয়ে চলবে ১৩ মার্চ পর্যন্ত।

৩ ও ৪ মার্চ মেলা প্রাঙ্গণে বাংলাদেশ দিবস উদযাপন করা হবে। কলকাতার বিধান নগর করুণাময়ী সেন্ট্রাল পার্কে ২৮ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ৪৫তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা। উদ্বোধনী অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বাংলাদেশের সাংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি থাকবেন প্রখ্যাত লেখিকা ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন।

লোগো উন্মোচন অনুষ্ঠান ও সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক পাবলিশার্স অ্যান্ড বুকস সেলার্স গিল্ডের সভাপতি সুধাংশু শেখর দে ও সম্পাদক ত্রিদিব চৌধুরী।

সর্বশেষ
জনপ্রিয়